কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের একটি রোহিঙ্গা শরণার্থী শিবির। সংগৃহীত ছবি

রাশিয়া-চীনের বিরোধিতা সত্ত্বেও জাতিসংঘে রোহিঙ্গা প্রস্তাব পাস

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৭, ১২:১৮
আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৭, ১২:১৮

(প্রিয়.কম) রাশিয়া, চীন আর কয়েকটি আঞ্চলিক দেশের বিরোধিতা সত্ত্বেও মুসলিম রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদ। 

ইসলামী সম্মেলন সংস্থার আনা এ সংক্রান্ত প্রস্তাব সাধারণ পরিষদে ১২২-১০ ভোটে পাস হয়েছে। ভোটদানে বিরত ছিল ২৪টি দেশ। চীন, রাশিয়া, কম্বোডিয়া, লাওস, ফিলিপা্ইন এবং ভিয়েতনামের সঙ্গে মিয়ানমারের পক্ষে ভোট দেওয়ায় অংশ নিয়েছে বেলারুস, সিরিয়া আর জিম্বাবুয়ে

ওই প্রস্তাবে মিয়ানমার সরকারকে রাখাইনে সাহায্য কর্মীদের প্রবেশের অবাধ সুযোগ আর পালিয়ে যাওয়া সব শরণার্থীদের ফিরিয়ে নিয়ে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে।

পাস হয়ে যাওয়া প্রস্তাবে বলা হয়েছে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারে একটি বিশেষ প্রতিনিধি দল নিয়োগ করবেন।

সাধারণ পরিষদের এই প্রস্তাব গ্রহণের আগে এর বাজেট কমিটি মিয়ানমারে জাতিসংঘে বিশেষ প্রতিনিধি নিয়োগে অর্থ বরাদ্দের ক্ষেত্রে সবুজ সংকেত দেয়।

বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারের রাখাইনে গত আগস্টে নতুন করে সেনা অভিযান শুরু হলে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। মিয়ানমার কর্তৃপক্ষ দাবি করে আসছে এই সেনা অভিযান শুধুমাত্র রোহিঙ্গা বিদ্রোহীদের নির্মূল করতেই পরিচালিত হচ্ছে। তবে জাতিসংঘ এই সহিংসতাকে জাতিগত ‍নিধনযজ্ঞ বলে মন্তব্য করেছে। 

গত সপ্তাহে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ইয়ানঘি লি অভিযোগ করেছেন তাকে সেদেশে নিষিদ্ধ করা হয়েছে। এমনকি দেশটি তার সঙ্গে সব সহযোগিতা করা বন্ধ করে দিয়েছে।

প্রিয় সংবাদ/আশরাফ