(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইন রাজ্যে চালানো সেনা নির্যাতন থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক বলে মন্তব্য করেছেন ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।

৭ নভেম্বর মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) অধিবেশন চলাকালে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সুমিত্রা মহাজন বলেন, রোহিঙ্গারা মিয়ানমারেরই নাগরিক। তাদের সন্ত্রাসী বলা হলেও নাগরিক হিসেবে মিয়ানমারকেই স্বীকৃতি দেওয়া উচিত।

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গা বিষয়টি বাংলাদেশের জন্য একটি সমস্যা। মিয়ানমারে যে ঘটনা হচ্ছে, সেটা অবশ্যই বন্ধ হওয়া উচিত। বাংলাদেশ আমাদের প্রতিবেশী দেশ। রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান আমরাও চাই। মিয়ানমারও আমাদের প্রতিবেশী দেশ, সেখানে গণতন্ত্রের যাত্রা শুরু হয়েছে। সেটিও আমাদের দেখতে হবে।’

প্রসঙ্গত, গত ১ নভেম্বর থেকে বাংলাদেশের আয়োজনে ঢাকায় কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের ৬৩তম সম্মেলন (সিপিসি) শুরু হয়েছে। সম্মেলনে এ বছর ১৪৪টি দেশের জাতীয় এবং ৪৪টি দেশের আঞ্চলিক পার্লামেন্টের ৫৫০ জনের বেশি প্রতিনিধি যোগ দিয়েছেন। সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বদিচ্ছেন দেশটির লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।

প্রিয় সংবাদ/শান্ত