কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা। ফাইল ছবি

রোহিঙ্গা সংকট: ৮ মিলিয়ন সুইস ফ্রা দেবে সুইজারল্যান্ড

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৭, ১৭:৫১
আপডেট: ২৪ অক্টোবর ২০১৭, ১৭:৫১

(প্রিয়.কম) রোহিঙ্গা সংকটের পরিসর বিবেচনা করে সুইজারল্যান্ড আর্থিক সহযোগিতার পরিমাণ ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।    

২৩ অক্টোবর সোমবার জেনেভাতে এক বৈঠকে বাংলাদেশে আশ্রয় নেওয়া বলপূর্বক বাস্তুচ্যুত মিনায়মারের রোহিঙ্গা নাগরিকদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহযোগিতার পরিমাণ ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে উন্নীত করার সিদ্ধান্ত গ্রহণ করে। 

২৪ অক্টোবর ঢাকার সুইজারল্যান্ড দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।  

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন (এসডিসি)-এর মানবিক সহায়তা বিভাগ ইউএনএইচসিআর, আইওএম ও ডব্লিউএফপি এবং বিভিন্ন এনজিও পরিচালিত কর্মকাণ্ডে সুইজারল্যান্ডের অঙ্গীকারের প্রায় অর্ধেক পরিমাণ অর্থ ইতোমধ্যে প্রদান করেছে।  

বাংলাদেশের জনগণের দ্বারা প্রদর্শিত সংহতি ও উদারতা সত্ত্বেও রোহিঙ্গাদের জন্য সুরক্ষা, পানি, খাদ্য ও স্যানিটেশনসহ সকল খাতে এখনও ব্যাপক সাহায্যের চাহিদা রয়েছে। 

রোহিঙ্গা আশ্রয় গ্রহণকারীদের জন্য সুইজারল্যান্ড তাঁবু ও অন্যান্য জরুরি সরঞ্জামাদিও সরবরাহ করেছে। সুইস মানবিক সহায়তা বিভাগের মাধ্যমে নিয়োজিত তিন জন সুইস বিশেষজ্ঞ কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মকাণ্ডে সহায়তা করে যাচ্ছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিয়ানমারের রাখাইন রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের যে তথ্য বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে, তাতে সেখানকার নিরাপত্তা ও মানবিক পরিস্থিতি নিয়ে সুইজারল্যান্ড গভীরভাবে উদ্বিগ্ন। 

সুইজারল্যান্ড মিয়ানমার সরকারকে আন্তর্জাতিক আইনের অধীনে তার বাধ্যবাধকতাসমূহের প্রতি পুরোপুরি সম্মান প্রদর্শনের আহবান জানায়। বিশেষত সকল মানবাধিকার লঙ্ঘন রোধ করা এবং এই ধরনের অপরাধের সাথে জড়িতদের বিচারের সম্মুখীন করার ওপর জোর দেয়, যা কিনা উদ্বাস্তুদের প্রত্যাবর্তনের ক্ষেত্র প্রস্তুত করবে। 

বৈঠকে সুইজারল্যান্ড মিয়ানমার সরকারকে রাখাইন রাজ্য বিষয়ক উপদেষ্টা কমিশনের সুপারিশসমূহ অবিলম্বে বাস্তবায়নের জন্য পদক্ষেপ গ্রহণের আহবান জানায়।

প্রিয় সংবাদ/শান্ত