কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বায়োমেট্রিক রেজিস্ট্রেশন কার্ড হাতে রোহিঙ্গা শিশু। ফাইল ছবি

৫ লাখ ছাড়িয়েছে রোহিঙ্গা বায়োমেট্রিক রেজিস্ট্রেশন

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৭, ২০:৫৪
আপডেট: ১৫ নভেম্বর ২০১৭, ২০:৫৪

(প্রিয়.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ পর্যন্ত ৫ লাখ ২৭ হাজার ৫৯৭ জন রোহিঙ্গা শরণার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন এবং তাদের ছবিসহ পরিচয়পত্র প্রদান করা হয়েছে। 

তরিকত ফেডারেশনের সংসদ সদস্য নজিবুল বশর মাইজভান্ডারির এক প্রশ্নের জবাবে ১৫ নভেম্বর সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদকে জানান, স্থানীয় জনগণের সঙ্গে রোহিঙ্গারা যেন মিশে না যায়, এ বিষয়ে সরকার সতর্ক রয়েছে।

রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পেছনে উস্কানি ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৮ সালে এই রোহিঙ্গা সমস্যার সৃষ্টি যখন অবৈধভাবে ক্ষমতায় ছিলেন সেনাশাসক জিয়াউর রহমান। পার্বত্য চট্টগ্রাম সমস্যারও সে সময় সৃষ্টি হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘নিশ্চিতভাবেই এই সমস্যার পেছনে উস্কানি রয়েছে, যা হোক সরকার এ বিষয়ে সতর্ক রয়েছে এবং তাদের খুঁজে বের করার চেষ্টা করছে।’

শেখ হাসিনা বলেন, প্রতিবেশীর সঙ্গে বাংলাদেশ শান্তিপূর্ণ সহাবস্থান চায় এবং কাউকেই বাংলাদেশের ভূখণ্ডকে কোনো রাষ্ট্রের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর হত্যা, ধর্ষণ ও বাড়িঘর পুড়িয়ে দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছে দেশটি। অভিযানের নামে সেনাবাহিনীর চালানো নিপীড়নের কারণে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

প্রিয় সংবাদ/শান্ত