কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ফলাফল প্রকাশ হওয়ার পর দেখা গেছে পাসের বিপরীতে ফেলের সংখ্যা প্রায় ৬ গুণ (৫.৭ গুণ) বেশি। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ও ‘চ’ ইউনিটের ফল প্রকাশ

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২২:০৪
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২২:০৪

(প্রিয়.কম) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও চারুকলা অনুষদের অধীন ‘চ’ ইউনিটের (লিখিত) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ফলাফল প্রকাশ হওয়ার পর দেখা গেছে ‘গ’ ইউনিটে পাসের চেয়ে ফেলের সংখ্যা প্রায় ৬ গুণ (৫.৭ গুণ) বেশি।  

১৮ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

১৫ সেপ্টেম্বর শুক্রবার অনুষ্ঠিত ‘গ’ ইউনিটের প্রকাশিত ফলাফলে দেখা যায়, উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ১৪ দশমিক ৭৫ শতাংশ। আর ফেল করেছে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ৮৫ দশমিক ২৫ শতাংশ শিক্ষার্থী। এ বছর ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীর সংখ্যা ছিল ২৮ হাজার ২৪৮ জন। এর মধ্যে পাস করেছেন ৪ হাজার ১৬৮ জন। ইউনিটটিতে আসন সংখ্যা ১ হাজার ২৫০টি। গত বছর এ ইউনিটে পাস করেছিলো ৫ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী। 

‘গ’ ইউনিটে পাসকৃত (মেধাক্রম ১-১৩০০) শিক্ষার্থীদের আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর এর মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত এবং বিষয় পছন্দক্রম ফরম পূরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। আর কোটায় উত্তীর্ণদের ১৯ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত এবং বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়েছে। ফল নিরীক্ষণের জন্য ১৯ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা 

অন্যদিকে, গত শনিবার অনুষ্ঠিত চারুকলা অনুষদের সাধারণ জ্ঞান অংশের লিখিত পরীক্ষার ফলে দেখা যায়, ভর্তি-ইচ্ছুক ১৩ হাজার ৪৭৮ জন শিক্ষার্থীর মধ্যে অংশ নেন ১১ হাজার ৭৪ জন। ১৩৫টি আসনের বিপরীতে উত্তীর্ণ হন ১ হাজার ৫৫২ জন। এঁরা ২৩ সেপ্টেম্বর অঙ্কন পরীক্ষায় অংশ নেবেন।

শিক্ষার্থীরা মোবাইল এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে পরীক্ষার ফল জানা যাবে। যেকোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস GA স্পেস ভর্তি পরীক্ষার রোল নম্বর টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএসের মাধ্যমেও জানা যাবে ফলাফল।

প্রিয় সংবাদ/কামরুল