কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবে সহজ ঘরোয়া উপায়ে। মডেল: নাতাশা, ছবি: রিপন।

ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবে সহজেই

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৩
আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৩

(প্রিয়.কম) ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেওয়া মুখের ত্বকের খুবই সাধারণ ও প্রচলিত একটি সমস্যা। মুখমন্ডলে নাক ও নাকের আশেপাশের অংশ, কপালের সামনের অংশ এবং চিবুকে এর প্রাদুর্ভাব দেখা দেয়। সাধারণত ব্ল্যাক হেডস তৈরি হয় রোমকূপে জমে থাকা ময়লা থেকে। আমাদের ত্বকের রোমকূপের সাথে সংযুক্ত থাকে সিবাসিয়াস গ্ল্যান্ড। এই সকল সিবাসিয়াস গ্ল্যান্ড সমূহ সিবাম নামক তেল উৎপন্ন করে থাকে। যা আমাদের মুখের ত্বককে কোমল ও নমনীয় রাখতে সাহায্য করে। এই তেল, মুখের মরা চামড়া এবং বাইরের ধুলাবালি ও ময়লা একসাথে মিশে গিয়ে রোমকূপে আটকে যায়। যেটা থেকেই তৈরি হয় ত্বকের গভীরে আটকে থাকা ব্ল্যাকহেডস। কখনো কখনো ব্ল্যাক হেডসের পরিবর্তে হোয়াইট হেডসও তৈরি হয়ে থাকে।  

এছাড়াও, হরমোনাল সমস্যা, মুখের ত্বকে ব্যাকটেরিয়ার সংক্রামণ এবং ব্রণের প্রাদুর্ভাব বেশী দেখা দিলেও ব্ল্যাক হেডসের সমস্যা দেখা দিয়ে থাকে। ত্বকের এই বিরক্তিকর সমস্যাটি থেকে রেহাই পাওয়ার জন্য সকলেই সহজ ও সাধারণ কিছু উপায় খোঁজেন। একদম সাধারণ কিছু উপাদান দিয়ে ঘরোয়াভাবেই দূর করা যাবে ব্ল্যাকহেডসের সমস্যাটি।

ডিমের সাদা অংশ ও মধু

মাত্র দুইটি উপাদান দিয়ে তৈরি এই মাস্কটি ব্ল্যাক হেডসের সমস্যা দূর করার ক্ষেত্রে সবচেয়ে বেশী কার্যকরি। কারণ ডিমের সাদা অংশে রয়েছে প্রোটিন ও অ্যালবুমিন। যা ত্বককে টানটান করতে সাহায্য করে। এছাড়াও, ব্ল্যাকহেডস দূর করতে ডিমের সাদা অংশ বেশ কার্যকরি। অপর দিকে মধু ত্বককে কোমল রাখতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করতে হবে

প্রথমে একটি ডিম ভেঙ্গে সেটা থেকে ডিমের সাদা অংশ আলাদা করে নিতে হবে। এতে এক টেবিল চামচ পরিমাণ মধু ভালোভাবে মিশিয়ে মুখে মাখিয়ে নিতে হবে। এরপর অপেক্ষা করতে হবে মাস্কটি সম্পূর্ণ শুকিয়ে যাবার জন্য। শুকিয়ে গেলে কুসুম গরম পানির সাহায্যে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে।

হলুদ ও পুদিনা পাতার মাস্ক

মুখের ত্বকের জন্য অন্যতম উপকারী মাস্ক এই দুইটি উপাদান দিয়ে তৈরি করা হয়। হলুদে রয়েছে খুব দারুণ অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা মুখের ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করে। অন্যদিকে পুদিনা পাতার রস ত্বককে কোমল করে তুলতে এবং ত্বকের জ্বালাপোড়া ভাব দূর করতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করতে হবে

এর জন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ পরিমাণ খাটি হলুদ গুঁড়ো এবং দুই টেবিল চামচ তাজা পুদিনা পাতার রস। দুইটি উপাদান ভালোভাবে মিশিয়ে নিয়ে মুখে মাখাতে হবে। ১৫ মিনিট সময় অপেক্ষা করে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

দারুচিনি এবং লেবুর মাস্ক

ত্বকের গভীর থেকে ময়লা ও ব্ল্যাক হেডস পরিষ্কার করার জন্য এই মাস্কটি বিশেষ কার্যকরি। মাস্ক তৈরিতে ব্যবহৃত লেবু ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস এবং ব্রণের সমস্যা নিরসনে কার্যকরী। অন্যদিকে দারুচিনি ত্বকের বয়সের ছাপ কমাতে এবং রোমকূপ ছোট করতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করতে হবে

এই মাস্ক তৈরিতে প্রয়োজন হবে দুই টেবিল চামচ পরিমাণ দারুচিনি গুঁড়া এবং লেবুর রস। একসাথে দুইটি উপাদান ভালোভাবে মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করে নিতে হবে। পেষ্ট তৈরি হয়ে গেলে সেটা মুখের ব্ল্যাক হেডস যুক্ত অংশে মাখানোর ২০-৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর অবশ্যই ভালো মানে কোন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে ত্বকে।  

অ্যালোভেরা

নিজের ঘরে যদি অ্যালোভেরার গাছ থাকে তবে ব্ল্যাক হেডসের সমস্যা নিয়ে চিন্তা করার কোন প্রয়োজনই নেই! অ্যালোভেরা জেল মুখের ত্বকের বাড়তি তেল তৈরিতে বাধাদান করে এবং মুখের ত্বক কোমল হতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করতে হবে

ত্বকে ব্যবহারের জন্য একটি অ্যালোভেরার পাতা মাঝ বরাবর কেটে নিয়ে তার ভেতরের জেল চামচের সাহায্যে বের করে নিতে হবে। এই জেল মুখের ত্বকে মাখিয়ে ১০-১৫ মিনিট সময়ের জন্য রেখে দিতে হবে। এরপর সাধারণ তাপমাত্রার পানি দিয়ে মুখে ধুয়ে নিতে হবে।

সূত্র: CureJoy

প্রিয় লাইফ/ কে এন দেয়া