কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকা টেস্টে মুশফিক-সাকিবদের উল্লাস। ছবি: প্রিয়.কম

বাংলাদেশের জয়ের ম্যাচে মিরপুর স্টেডিয়ামেরও রেকর্ড

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০১৭, ১০:৩০
আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৭, ১০:৩০

(প্রিয়.কম) টেস্ট ক্রিকেটে নিজেদের দশম জয় পেয়েছে বাংলাদেশ। বুধবার সিরিজের প্রথম টেস্টে রুদ্ধশ্বাস এক লড়াই শেষে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছে বাংলাদেশ। এই টেস্টে দু'দলের গড়া অনেক রেকর্ডের মাঝে ‘হোম অব ক্রিকেট খ্যাত’ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামও গড়েছে অভিনব এক রেকর্ড!

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সর্বমোট ‘বাই’ রান দিয়েছে ৫২, আর এতেই দেশের মাটিতে যে কোন ম্যাচে সবচেয়ে বেশি ‘বাই’ রান দেওয়ার রেকর্ড গড়লো মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম। 

বাংলাদেশের মাটিতে টেস্টে সর্বোচ্চ ‘বাই’ রানের রেকর্ড এত দিন দখলে রেখেছিল চট্টগ্রাম। ২০১৪ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টে সব মিলিয়ে ৪১টি ‘বাই’ রান এসেছিল। তিন বছর পর সেই রেকর্ডকে ঢাকায় নতুন করে লেখাল বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। দুই দলের বোলাররা দুষতে পারেন মিরপুরের উইকেটকে। বিশেষ করে স্পিনাররা। টার্ন ও বাউন্স থাকায় কিপিং করতে সমস্যা হয়েছে দুই দলের উইকেটরক্ষকেরই।

ঢাকা টেস্টে ‘বাই’ রান দেওয়ার ক্ষেত্রে যেন পুনরাবৃত্তির নিয়ম মানছিলেন দুই দলের বোলার-ফিল্ডাররা। বাংলাদেশের প্রথম ইনিংসে ১৫টি ‘বাই’ রান দিয়েছিল অস্ট্রেলিয়া। সফরকারীদের প্রথম ইনিংসে বাংলাদেশও ১৫টি ‘বাই’ রান দেয়। এরপর বাংলাদেশের দ্বিতীয় ইনিংসেও ১৫টি ‘বাই’ রান দিয়েছে অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে সাতটি বাই রান দিয়েছেন সাকিব-মিরাজরা। সব মিলিয়ে চার ইনিংসে মোট ৫২টি ‘বাই’ রান হয়।

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ‘বাই’ রান নেওয়ার রেকর্ডটি ভারত-পাকিস্তানের। ২০০৭ সালে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হওয়া সেই ম্যাচে দু'দল মিলে জড়ো করেছিল ৬৯টি ‘বাই’ রান।

প্রিয় স্পোর্টস/কামরুল