কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লাসিথ মালিঙ্গাকে আউট করার পর সাকিব আল হাসানের উল্লাস। ছবি: প্রিয়.কম

‘রেকর্ড’ আল হাসানের এক ম্যাচে একাধিক কীর্তি!

মেহেরিনা কামাল মুন
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৭, ১১:৩৭
আপডেট: ২২ নভেম্বর ২০১৭, ১১:৩৭

(প্রিয়.কম) মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা চলতি বিপিএলের সব থেকে জমজমাট দুটি ম্যাচ দেখেছেন। দিনের প্রথম ম্যাচে রাজশাহী কিংসের আরিফুল হকের দারুণ ব্যাটিংয়ে জয় এনে দেওয়ার পরের ম্যাচে রংপুর রাইডার্সের ক্রিস গেইল ঝড়ের পর ঢাকা ডায়নামাইটসের সাকিব আল হাসানের ঘূর্ণি। আর এই এক ম্যাচেই সাকিবের ঝুলিতে জমা পড়েছে একাধিক রেকর্ড।

টি-টোয়েন্টি ক্রিকেটে একটি নির্দিষ্ট ভেন্যুতে সব থেকে বেশি উইকেটের মালিক বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব। এর আগে ইংল্যান্ডের সামিত প্যাটেল। রংপুরের বিপক্ষে ভোল্টেজের ম্যাচে নামার আগে মিরপুর স্টেডিয়ামে ৭৯ উইকেট নিয়ে সাকিব যৌথভাবে সামিতের সাথে ছিলেন। তবে এই দিন একাদশতম ওভারে বল করতে এসে প্রথম বলেই শাহরিয়ার নাফিসকে ফিরিয়ে এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেটের রেকর্ডের তালিকায় শীর্ষে উঠে যান।

জাতীয় দলের হয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টিতে ১৫ ম্যাচ থেকে ১৫ উইকেট নেওয়ার পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট বিপিএলে ৪১ ম্যাচ থেকে ৫৮ উইকেটসহ মোট ৬৫ ম্যাচে ৮৪ উইকেট শিকার করেছেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। যার মধ্যে ইনিংসে চারবার ৩ উইকেট নেওয়ার ও একবার করে চার ও পাঁচ উইকেট নেওয়ার অর্জন রয়েছে।

উইকেট পাওয়ার পর সাকিব আল হাসানের উদযাপন। ছবি: সংগৃহীত

উইকেট পাওয়ার পর সাকিব আল হাসানের উদযাপন। ছবি: সংগৃহীত

ইংলিশ ক্রিকেটার সামিতের ঝুলিতে রয়েছে নটিংহ্যাম্পশায়ারের ট্রেন্ড ব্রিজে শিকার করা ৭৯ উইকেট। এই তালিকার তৃতীয়স্থানে রয়েছেন আরেক ইংলিশ বাঁহাতি অর্থোডক্স বোলার ড্যানি ব্রিগস। সাউদাম্পটনের দ্যা রোজ বোল মাঠে তার শিকার ৬৬টি উইকেট।

এছাড়াও বিপিএলের ইতিহাসে নবম বোলার হিসেবে ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন বাঁ-হাতি স্পিনার সাকিব। পাশাপাশি বিপিএলের ইতিহাসে তৃতীয় সেরা বোলিংয়ের রেকর্ডও স্পর্শ করেছেন তিনি। রংপুর রাইডার্সের বিপক্ষে ৩.৫ ওভারে মাত্র ১৬ রান খরচায় সাকিব তুলে নেন পাঁচ উইকেট। ২০১২ সালে রাজশাহী কিংসের হয়ে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে মোহাম্মদ সামির ৬ রানে ৫ উইকেট এখনো সেরা। ২০১৫ সালে বরিশাল বুলসের হয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে ১৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন কেভন কুপার।

চলতি বিপিএলে সাকিবের আগে মাত্র একজন পাঁচ উইকেটের মালিক হয়েছেন। সোমবার ঢাকার বিপক্ষে ২০ রানে পাঁচ উইকেট নেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি পেসার হাসান আলী। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি সাকিবের তৃতীয় পাঁচ উইকেট। জাতীয় দলের হয়ে কখনো ইনিংসে পাঁচ উইকেট না পেলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে তৃতীয়বার এই কীর্তি গড়লেন সাকিব। রংপুরের মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফিস, জিয়াউর রহমান, সোহাগ গাজী আর রুবেল হোসেনকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন সাকিব।

টি-টোয়েন্টিতে সাকিবের চেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে কেবল শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার (৪ বার)। সাকিবের সমান তিন বার করে দক্ষিণ আফ্রিকার ডেভিড ভিসে ও অস্ট্রেলিয়ার জেমস ফকনার পাঁচ উইকেট নিয়েছেন।

প্রিয় স্পোর্টস/আশরাফ