পাঠকের প্রশ্ন: আমি গত একবছর যাবৎ পেটের অসুখে ভুগছি। পায়খানার সাথে শ্লেষ্মা বের হয়। পায়খানার রং হালকা কালচে ধরনের। পায়খানায় একবার গেলে আরও দুই-তিনবার যেতে হয়। পায়খানা শক্ত ও স্বাভাবিক। গত কয়েকদিন ধরে পায়ুপথে ব্যথা অনুভব করছি। উল্লেখ্য যে, আমি অনেকদিন মেট্রানিডাজল ও অসমোলেক্স সিরাপ খেয়েছি। কিন্তু কোনো কাজ হয়নি। এরপর আমি গ্যাস্ট্রোএনাটারোলজিস্ট দেখাই। উনি আমাকে STOOL TEST করাতে বললেন।

টেস্টের রিপোর্ট- Colour- brown; consistency-soft; *mucus- trace ; pus cells-(0-2)/hpf & reaction- acidic.. সবকিছু দেখার পর তিনি আমাকে রস্ট্রিল ট্যাবলেট খেতে বলেন। এটা খাওয়ার পর পায়খানা দিয়ে শুধু গ্যাস আসে এবং পায়খানায় গেলেই শ্লেষ্মা আসে। সেই সাথে অসহ্য ব্যথা করে। আর যেদিন পায়খানা আসে যেন সব একবারে আসে এবং প্রচণ্ড ঘেমে যাই। এই রোগটি থেকে মুক্তি পাব কী? সুপরামর্শ ও ব্যবস্থাপত্র দিলে কৃতজ্ঞ থাকব।

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে পাঠিয়েছেন: নাম প্রকাশে অনিচ্ছুক একজন।

চাইলে আপনিও যেকোনো প্রশ্ন করতে পারেন আমাদের কাছে। আর নিজের নাম গোপন রাখতে চাইলে প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে, সঙ্গে লিখে দিতে হবে ‘নাম প্রকাশে অনিচ্ছুক’। আমাদের ফেসবুক পেজ দেখতে এখানে ক্লিক করুন। আর উত্তর জানতে এখানে ক্লিক করুন

স্বাস্থ্য হোক বা সৌন্দর্য, খেলা হোক বা সিনেমা, দাম্পত্য বা প্রেম, অফিসের সমস্যা কিংবা আইনি সমস্যা , বিজ্ঞান হোক বা রাজনীতি, স্কুল-কলেজ হোক বা সামাজিক ও পারিবারিক কোনো সমস্যা, যেকোনো সমস্যা লিখে জানান আমাদের। আপনার হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করবেন আমাদের ‘প্রিয় বিশেষজ্ঞ পরিবার’।

আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর। আপনার জন্যই অপেক্ষায় আছি আমরা।