কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিষণ্নতায় ভুগছি। প্রতীকী ছবি।

পাঠকের প্রশ্ন: আমি অনেক হতাশা, বিষণ্নতা, হীনমন্যতা, অবসাদ এবং দুশ্চিন্তায় ভুগছি...

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ৩০ মে ২০১৭, ১১:৫৪
আপডেট: ৩০ মে ২০১৭, ১১:৫৪

পাঠকের প্রশ্ন: আমি রাহাত। বয়স ১৯ বছর। আমি গত একবছর থেকে একটা রোগে ভুগছি। রোগটা আমার শারীরিক না মানসিক কিছুই বুঝতে পারছি না। ডাক্তারের পরামর্শ নিয়েও বের হতে পারছি না। যার কারণে আমার জীবনের সব আনন্দ আজ হতাশায় ধুলিস্যাৎ হতে চলেছে।

সমস্যাটা হলো আমি গত একবছর আগে খুবই রোগা ছিলাম। বিষয়টা হতাশা ও বিষণ্ণতার কারণে সেটা বুঝেছিলাম। কেননা আমার জন্মের সময় ওজন ছিল ১৫ পাউন্ড যা সেই সময় ডাক্তারদের মাঝে হইচই ফেলে দেয়। এমন ভালো স্বাস্থ্য নিয়েই বেড়ে উঠছিলাম। হঠাৎ করে স্বাস্থ্যহানী ঘটতে থাকে এবং আমি তা সহজে নিতে পারিনি। ফলে মানসিক চাপটা আরও বেড়ে যায়।

শেষে একজন মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপকের পরামর্শে কিছুদিন বিশ্রাম নিয়ে, কিছু ওষুধ খেয়ে এবং আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করে আবার আগের হারানো স্বাস্থ্য ফিরে পাই।

কিন্তু সমস্যাটা বাঁধে আরেক জায়গায়। আমার এক বন্ধুর ভাই ২৬ বছর বয়সে হার্ট অ্যাটাকে মারা যায়। তারপর আমার ভিতর এক ধরনের ভয় কাজ করে। আমার হার্টের কোনো প্রবলেম আছে কিনা সেটা নিয়ে চিন্তা করতে থাকি। বিভিন্ন পত্রিকা, ব্লগ এবং হার্ট এর অনুষ্ঠান শুনতে থাকি।

বেশিরভাগ অনুষ্ঠানেই শুনেছি যে হার্টের প্রবলেমের একটা লক্ষণ বুক ধড়ফড় করা। তো আমি একটু দৌড়ালেই মনে হয় বুক ধড়ফড় করে। এরকম একটা আতঙ্ক আমার ভেতর কাজ করতে থাকে। এখন রাতে ঘুমাতে পারি না। বালিশে কান লাগালেই বুক ধড়ফড় করে। আবার যখন একে পাত্তা দেই না তখন আবার স্বাভাবিক থাকি।

মেডিসিনের একজন অধ্যাপক এবং বিভাগীয় প্রধানকে দেখিয়েছি। উনি ইসিজি করিয়েছেন এবং রিপোর্টে এসেছে ECG WITH NORMAL LIMIT. উনি বলেছেন, হার্টে কোনো প্রবলেম নেই। আর আমার হার্টবিট ৮০-৮৫ মতো থাকে সবসময়, যা নাকি স্বাভাবিক।

এখন আমি অনেক হতাশা, বিষণ্নতা, হীনমন্যতা, অবসাদ এবং দুশ্চিন্তায় ভুগি। আমার দেহে অনেক ঘুম আছে যার কারণে সবসময় ঘুমের ভাব করে এবং মাথা চোখ ভার ভার লাগে। কিন্তু বিছানায় রাত ৯ টায় শুলে দেখা যায় রাত ৩ টায়-ও ঘুম আসে না। এমতাবস্থায় আমার কী করা উচিত?
দয়া করে একটু সাহায্য করেন?

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে পাঠিয়েছেন: রাহাত

চাইলে আপনিও যেকোনো প্রশ্ন করতে পারেন আমাদের কাছে। আর নিজের নাম গোপন রাখতে চাইলে প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে, সঙ্গে লিখে দিতে হবে ‘নাম প্রকাশে অনিচ্ছুক’। আমাদের ফেসবুক পেজ দেখতে এখানে ক্লিক করুন। আর উত্তর জানতে এখানে ক্লিক করুন

স্বাস্থ্য হোক বা সৌন্দর্য, খেলা হোক বা সিনেমা, দাম্পত্য বা প্রেম, অফিসের সমস্যা কিংবা আইনি সমস্যা , বিজ্ঞান হোক বা রাজনীতি, স্কুল-কলেজ হোক বা সামাজিক ও পারিবারিক কোনো সমস্যা, যেকোনো সমস্যা লিখে জানান আমাদের। আপনার হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করবেন আমাদের ‘প্রিয় বিশেষজ্ঞ পরিবার’।

আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর। আপনার জন্যই অপেক্ষায় আছি আমরা।