কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছাত্রলীগের তাণ্ডবের শিকার প্রাইভেটকারও। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাণ্ডব চালিয়েছে ছাত্রলীগ

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৭, ২২:২৪
আপডেট: ০৭ নভেম্বর ২০১৭, ২২:২৪

(প্রিয়.কম) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মুহম্মদ আমির উদ্দিনকে অপসারণের দাবিতে ক্যাম্পাসে তাণ্ডব চালিয়েছে শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি আলমগীর টিপুর অনুসারীরা। সেসময় অবরোধের নামে উপাচার্য, রেজিস্ট্রার কার্যালয়সহ, প্রাইভেটকার ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

অন্যদিকে শিক্ষক আমির উদ্দিনকে লাঞ্ছিত করার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে ও ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজনের অনুসারীরা।

৭ নভেম্বর মঙ্গলবার এসব ঘটনা ঘটে। জানা যায়, ৫ নভেম্বর রোববার ‘মাথায় অস্ত্র ঠেকিয়ে’ ক্যাম্পাসে নিজ কার্যালয়ে আমির উদ্দিনকে বর্ধিত গৃহকর বিরোধী আন্দোলন থেকে সরে যেতে বলে হুমকি দেয় ১০-১৫ জন যুবক। হুমকিদাতা যুবকরা চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী বলে অভিযোগ করেছেন এ শিক্ষক। 

এ ঘটনার রেশ কাটতে না কাটতেই সোমবার শিক্ষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আমির উদ্দিনের নিয়োগ অবৈধ এবং তিনি সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিরোধিতাকারী হিসেবে উল্লেখ করে ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় আলমগীর টিপুর অনুসারীরা।

বেঁধে দেওয়া সময়ের মধ্যে দৃশ্যমান কোনো সিদ্ধান্ত না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করে টিপুর অনুসারীরা।

অবরোধের অংশ নেওয়া এক ছাত্রলীগ কর্মী বলেন, ‘অবৈধ প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত শিক্ষক আমির উদ্দিনের অব্যাহতি কিংবা দৃশ্যমান কোনো ব্যবস্থা না নেওয়ার আমারা আন্দোলন করছি।’ 

প্রত্যক্ষদর্শীরা জানায়, টিপুর অনুসারীরাই আবার ১টার দিকে প্রশাসনিক ভবনের নিচে থাকা ফুলের টব, অন্য একজন শিক্ষকের প্রাইভেট কার ভাঙচুর করে।

জানা গেছে, টিপু সিআরবি জোড়া খুন ও ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী খুনের মামলার আসামি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ‘ক্যাম্পাসে যেন শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকে সেজন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে। এ জন্য ক্যাম্পাসে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা থাকবে।’

ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি এবং সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) কামরুজ্জামান বলেন, বেশ কিছু ভাঙচুর হয়েছে। তবে এখন পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।

প্রিয় সংবাদ/শান্ত