কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাহুল গান্ধী। ফাইল ছবি

বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেস সভাপতি হলেন রাহুল গান্ধী

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৪
আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৪


(প্রিয়.কম) ভারতের বর্তমান প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে রাহুল গান্ধীর নাম। গত সপ্তাহে এই পদে একমাত্র রাহুল গান্ধীর পক্ষেই মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। ফলে তিনি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এই পদে মনোনীত হয়েছেন। দলটির সভাপতি নির্বাচনে গঠিত নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তা মুলাপাল্লি রামচন্দ্রন এ কথা জানিয়েছেন।

সোমবার রামাচন্দ্রন স্বাক্ষরিত এ সংক্রান্ত ঘোষণাপত্রে বলা হয়, রাহুল গান্ধীকে সভাপতি প্রস্তাব করে ৮৯ টি মনোয়নপত্র পেয়েছেন তারা। আর এর সবকটিই বৈধ।

সভাপতি নির্বাচনে মনোনয়নপ্রত্র প্রত্যাহারের সময়সীমা পার হয়ে যাওয়ায় আর কোন প্রতিদ্বন্দ্বি না পেয়ে ভারতীয় জাতীয় কংগ্রেসের গঠনতন্ত্রের ১৮ (ডি) ধারা মোতাবেক রাহুলকে সভাপতি ঘোষণা করা হয়।

রাহুল গান্ধীকে সভাপতি ঘোষণার আনুষ্ঠানিক চিঠি। সংগৃহীত ছবি
রাহুল গান্ধীকে সভাপতি ঘোষণার আনুষ্ঠানিক চিঠি। সংগৃহীত ছবি

গুজরাট বিধানসভার নির্বাচনের মাত্র দুদিন আগে আগামী শনিবার তিনি এই পদে দায়িত্ব বুঝে নেবেন। নেহরু-গান্ধী পরিবারের পঞ্চম সদস্য হিসেবে ভারতের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল কংগেসের সভাপতির দায়িত্ব নিতে যাচ্ছেন রাহুল।

বর্তমান সভাপতি সোনিয়া গান্ধী ও রাজীব গান্ধী দম্পত্তির পুত্র রাহুল গান্ধীকে আনুষ্ঠানিকভাবে সভাপতি ঘোষণার পর ভারতের বিভিন্ন রাজ্যে কংগ্রেস কার্যালয়ের সামনে সমর্থকদের উল্লাস করতে দেখা গেছে।