কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাথমিক সমাপনী পরীক্ষা। ফাইল ছবি।

আজ সমাপনীতে বসছে ৩০ লাখ ৯৬ হাজার খুদে পরীক্ষার্থী

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ০৯:১৪
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ০৯:১৪

(প্রিয়.কম) প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭ শুরু হচ্ছে আজ। ২০ নভেম্বর রোববার দেশের সাত হাজার ২৬৭টি ও বিদেশের ১২টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে ইংরেজি বিষয়ের পরীক্ষা। রোববার সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত এ পরীক্ষায় অংশ নেবে পঞ্চম শ্রেণি পড়ুয়া ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী। 

এর মধ্যে প্রাথমিকের ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন শিক্ষার্থী এবং ইবতেদায়ীর ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী রয়েছেন। গত বছরের তুলনায় এ বছর শিক্ষার্থী কমেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। 

এবছর প্রাথমিক সমাপনীতে দুই হাজার ৯৫৩ জন ও ইবতেদায়ীতে ৩৭৯ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নেবে। যাদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

পরীক্ষার দিন উপজেলা থেকে কেন্দ্র সচিবের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেয়া হবে। তবে দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে প্রশ্ন পাঠানো হয়েছে বিশেষ ব্যবস্থায়।

পরীক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী কেউই মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না বলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের এক অফিস আদেশে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, কেন্দ্র সচিব কেবলমাত্র জরুরি প্রয়োজনে অফিস কক্ষে সীমিত ব্যবহারের লক্ষ্যে মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। তবে সেক্ষেত্রে পরীক্ষার প্রশ্নপত্র গ্রহণ ও পরীক্ষা কক্ষে বিতরণ শেষ না হওয়া পর্যন্ত মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।

প্রাথমিক সমাপনীর সূচি

১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনীর সূচি

১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত।

প্রিয় সংবাদ/আশরাফ