কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিষ্টি খাবারে চিনি বেশি হয়ে গেলে কী করবেন? ছবি: রুমানা বৈশাখী

প্রিয় টিপস ৬ সেপ্টেম্বর, ২০১৭: খাবারে বেশি মিষ্টি হয়ে গেছে?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪১
আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪১

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা আপনাদের নিত্যদিনের কাজে লাগে খুব। তারই ধারাবাহিকতায় আজ রইলো দৈনন্দিন জীবনের সাথে জড়িত একটি টিপস। পড়েই দেখুন, হয়তো ভীষণ কাজে লেগে যাবে আপনারও।

রান্নাবান্না করতে গেলে একটু এদিক ওদিক হতেই পারে। ঈদের সময়টায় ছুটিতে থাকেন বলে অনেকেই শখ করে একটু রান্না করেন। সেটা করতে গিয়ে ভালো-খারাপ বিভিন্ন ফলাফল দেখা যায়। কেউ প্রথমবার রান্না করতে গিয়ে পুড়িয়ে ফেলেন, কেউ তেল বেশি দিয়ে ফেলেন, কেউবা খাবারে লবণ বেশি দিয়ে ফেলেন। খাবারে লবণ বেশি হলে তা ঠিক করা যায়। একটু আলু বা পেঁপে দিয়ে লবণ কমিয়ে ফেলার টিপস জানেন অনেকেই। কিন্তু মিষ্টি খাবারে চিনি বেশি হলে কী করবেন? তখন তো এমন কিছু টিপস প্রয়োগ করা যাবে না। আজ জেনে নিন মিষ্টি খাবারে চিনি বেশি হয়ে গেলে তা কমানোর উপায়টি। 

এর জন্য আপনার প্রথমে ভাবতে হবে খাবারের ধরণটি নিয়ে। দুধ সেমাই বা পায়েস জাতীয় খাবারে চিনি বেশি হয়ে গেলে তা কমানোর উপায়টি হলো এক চিমটি লবণ। লবণ দিয়ে দিলে চিনির কড়া ভাবটা কমে আসবে, খেতে আর খারাপ লাগবে না। তবে সব খাবারে এই উপায় খাটবে না, যেমন জর্দা সেমাই। জর্দা সেমাইতে চিনি বেশি হয়ে গেলে তা কমানোর জন্য আপনার কাজে আসবে বাদাম এবং মাওয়া। বিভিন্ন বাদাম কুচি এবং মাওয়া একসাথে মিশিয়ে কিছুক্ষণ প্যানে টোস্ট করে নিন। এরপর এতে জর্দা সেমাই দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। অন্যান্য মিষ্টি খাবারেও এক মুঠো বাদাম কুচি করে মিশিয়ে দিতে পারেন চিনি কমানোর জন্য। 

সম্পাদনা : রুমানা বৈশাখী