কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারী ব্যায়ামের পর শরীরের পেশীগুলো ব্যথা করতে পারে। ছবি: নূর

প্রিয় টিপস ২৭ ডিসেম্বর, ২০১৭: ব্যায়ামের পর পেশীতে ব্যথা?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৭, ১১:৪১
আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭, ১১:৪১

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা আপনাদের নিত্যদিনের কাজে লাগে খুব। তারই ধারাবাহিকতায় আজ রইলো দৈনন্দিন জীবনের সাথে জড়িত একটি টিপস। পড়েই দেখুন, হয়তো ভীষণ কাজে লেগে যাবে আপনারও।

সারা বছর জুড়েই ব্যায়াম করেন অনেকে। ওজন কমাতে, বাড়াতে বা শুধুই নিজেকে সুস্থ রাখতে এর জুড়ি নেই। তবে কাজের চাপে অনেক সময়েই কিছুদিনের ব্যায়াম বাদ পড়ে যায়। কিছুদিন পর ব্যায়াম করতে গেলে দেখা যায় শরীর ব্যথা করছে। আবার হুট করে একদিন ভারী ব্যায়াম করতে গেলেও পেশী ব্যথা হতে পারে। ব্যায়ামের ফলে পেশীর ব্যথা কোন ওষুধ ছাড়াই দূর করতে জেনে নিতে পারেন আজকের টিপস।

কিছু কিছু ক্ষেত্রে গরম সেঁক দেওয়া বা তেল মালিশ করা, আদা কুচি চিবিয়ে খাওয়াটা উপকারে আসতে পারে। তবে পেশীর ব্যথা দূর করতে যে কাজটি জাদুর মত কাজ করে তা হলো ঠাণ্ডা পানিতে গোসল। না, একেবারে বরফ ঠান্ডা পানি নয়, আপনার জন্য সহনীয় ঠাণ্ডা পানিতেই গোশল করে নিন। ভারী ব্যায়ামের ফলে মাসল টিস্যু টিয়ার সারিয়ে তুলতে তা সাহায্য করবে। তার পাশাপাশি পেশী থেকে ল্যাকটিক এসিডের মত পদার্থ দূর করে তা ব্যথা কমিয়ে আনবে। ঠাণ্ডা পানিতে গোসল করতে না চাইলে হালকা গরম পানিতে ইপসম বা ম্যাগনেশিয়াম সল্ট মিশিয়ে ব্যবহার করতে পারেন।

প্রিয় লাইফ/ আর বি