কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিন: প্রধানমন্ত্রী

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ নভেম্বর ২০১৭, ১৬:২৪
আপডেট: ০৫ নভেম্বর ২০১৭, ১৬:২৪

(প্রিয়.কম) কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) সম্মেলনে সদস্য দেশগুলোর আইনপ্রণেতাদের কাছে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন সংগঠনের ভাইস প্যাট্রন ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৫ নভেম্বর রোববার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের (সিপিসি) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মিয়ানমারকে তার নাগরিকদের ওপর নির্যাতন বন্ধ করতে এবং বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ প্রয়োগ করুন।’

তিনি বলেন, ‘রোহিঙ্গা সমস্যার পেছনে বাংলাদেশের কোনো ভূমিকা নেই; সমস্যার সৃষ্টির কেন্দ্রবিন্দু মিয়ানমারে, সমাধানও সেখানে নিহিত। মানবিক দৃষ্টিকোণ থেকে সাময়িকভাবে আমরা এই বিপুল সংখ্যক রোহিঙ্গা নাগরিককে আশ্রয় দিয়েছি। আপনাদের অনুরোধ জানাব, রোহিঙ্গা ইস্যুটি বিশেষ গুরুত্বের সঙ্গে আলোচনা করুন।’

আঞ্চলিক নিরাপত্তার জন্য রোহিঙ্গা ইস্যু হুমকি হয়ে উঠছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন এবং তাদের জোর করে বিতাড়িত করার ঘটনা কেবল এ অঞ্চলে নয়, এর বাইরেও অস্থিরতা তৈরি করছে।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ নীতিতে বাংলাদেশের এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। 

মিয়ানমার সরকারের নির্যাতনের ফলে গত ২৫ অগাস্ট থেকে ৬ লাখ ২২ হাজারের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এখনও তার ঢেউ লাগামহীনভাবে ছুটে চলছে। তাছাড়া ১৯৭৮ সাল থেকে বিভিন্ন সময়ে প্রায় আসা পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে বাস করে আসছে। 

১৯১১ সালে যাত্রা শুরু করা সংসদীয় ফোরাম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) এবারের (৬৩তম) সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকায়। আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ দ্বীপপুঞ্জ ও ভূমধ্যসাগরীয় অঞ্চল, কানাডা, ক্যারিবিয়ান আমেরিকা ও আটলান্টিক, ভারত, প্যাসিফিক ও দক্ষিণ পূর্ব এশিয়া নিয়ে ফোরামটি গঠিত হয়।

এবারের সম্মেলনে ‘কনটিনিউনিং টু এনহ্যান্স হাই স্ট্যান্ডার্ডস অফ পারফরমেন্স অব পার্লামন্টোরিয়ানস’ প্রতিপাদ্যকে ধারণ করে ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ সাড়ে পাঁচশ’র কাছাকাছি প্রতিনিধি অংশগ্রহণ করছেন। 

১৯৭৩ সালে সদস্যপদ পাওয়া বাংলাদেশে ৬২তম সম্মেলন গতবছরের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও জুলাই মাসে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার কারণে তা আর হয়নি। রোববার উদ্বোধনী অনুষ্ঠানের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রেই সম্মেলনের সাধারণ সভা, বিভিন্ন গ্রুপের মিটিং ও আটটি কর্মশালা হবে।

সম্মেলনে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের নতুন চেয়ারপারসন নির্বাচিত করা হবে। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিপিএ-এর চেয়ারপারসন এবং বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে ফোরামের প্যাট্রন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের লিখিত বক্তব্য পড়ে শোনান তিনি।

এছাড়াও বক্তব্য দেন ফোরামের মহাসচিব আকরাম খান, অষ্টম কমনওয়েলথ ইয়ুথ পার্লামেন্টের যুব প্রতিনিধি আয়মান সাদিক, ফোরামের কোষাধজ্ঞ ও অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরির লেজিসলেটিড অ্যাসেমব্লির ডেপুটি স্পিকার ভিকি ডান। অনুষ্ঠানে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রেশিয়া স্কটল্যান্ডের একটি ভিডিও বার্তা দেখানো হয়।

প্রিয় সংবাদ/শান্ত