কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। ছবি: সংগৃহীত

দুষ্কৃতীদের নিজের হাতেই গুলি করতে চান এই প্রেসিডেন্ট! 

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ১০:৩৮
আপডেট: ২২ অক্টোবর ২০১৭, ১০:৩৮

(প্রিয়.কম) মাদকের বিরুদ্ধে যুদ্ধে তিনি নিজেই ট্রিগার ধরতে চান না বলে ঘোষণা করলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। তবে, মাদকাসক্তদের মেরে ফেলার কোনও নির্দেশ তিনি পুলিশকে দেননি বলে তার দাবি। 

যদিও অতীতে ফিলিপাইনের রাষ্ট্রপ্রধানকে প্রকাশ্যেই বলতে শোনা গিয়েছে, ‘নেশাগ্রস্তদের হত্যা করা হলে, তিনি খুশিই হবেন।’

এদিকে দুতার্তে দায় অস্বীকার করলেও তার পুলিশের হাতে অতীতে প্রায় চার হাজার নেশাগ্রস্তকে হত্যা করা হয়েছে। স্বভাবতই মানবাধিকার নিয়ে প্রশ্ন উঠে পড়ে। সেই চাপের মুখেই পুলিশ ফোর্স তুলে নিতে বাধ্য হন দুতার্তে। শুধু মাদকবিরোধী অভিযানেই তিনি ১ লক্ষ ৬৫ হাজার পুলিশ নিয়োগ করেছিলেন।   

ডরিগো এদিন পুলিশ তুলে নেওয়ার কথা ঘোষাণা করার পাশাপাশি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পরিস্থিতে ফের যদি খারাপের দিকে যায়, আবার তিনি পুলিশ ফোর্স নামাতে বাধ্য হবেন। সরকারের মাদকবিরোধী অভিযানের ভার ন্যস্ত হয়েছে ফিলিপাইন ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির উপর। সংস্থার বাছাই দু-হাজার অফিসার অভিযান চালাবেন। 

তার সতর্কবাণীতে বলা হয়েছে, এ দেশে ‘দুষ্কৃতী’ মারার মতো সাহস কারও না-থাকলে, হ্যাঁ, আমি নিজেই গুলি করে মারব। পাশাপাশি ‘ধর্ষক’ ও শিশুদের উপর যৌন নির্যাতনকারী ‘পেডোফিল’দেরও নিজে হাতে কঠোর শাস্তি দেওয়ার কথা বলেছেন দুতার্তে। 

তবে ফিলিপাইন ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির উপর খুব একটা ভরসা রাখতে পারছেন না বলেই প্রেসিডেন্ট নিজেই ট্রিগার ধরার কথা বলেছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

প্রিয় সংবাদ/শিরিন