কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘সালভাতো মুন্ডি’ নামে পরিচিত শিল্পকর্ম। ছবি:বিবিসি

ছবিটি ৩০০০ কোটি টাকায় নিলামে বিক্রি

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৭, ১৩:১২
আপডেট: ১৬ নভেম্বর ২০১৭, ১৩:১২

(প্রিয়.কম) নিউইয়র্কে ৫০০ বছরের পুরোনো ‘সালভাতো মুন্ডি’ নামে পরিচিত শিল্পকর্মটি বিক্রি হয়েছে ৪৫ কোটি ডলারে, বাংলাদেশি মুদ্রায় যা ৩৭৬১ কোটি ৯৮ লাখ টাকা। যা এখন পর্যন্ত নিলামে সবচেয়ে বেশি মূল্যে বিক্রি হওয়া শিল্পকর্ম এটি। 

ধারণা করা হয়, প্রখ্যাত চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চি যিশুখ্রিষ্টের এই ছবিটি এঁকেছিলেন। ‘সালভাতো মুন্ডি’ নামের অর্থ ‘বিশ্বের পরিত্রাতা’। যিশুখ্রিষ্টকে বলা হয় পরিত্রাতা।

নিলামে দর-কষাকষির পর শিল্পকর্মটি দাম ওঠে ৪০ কোটি ডলার। বিভিন্ন অর্থ যুক্ত হয়ে তা দাঁড়ায় ৪৫ কোটি ডলারে। যিনি শিল্পকর্মটি কিনেছেন, তার নাম জানা যায়নি। তিনি টেলিফোনের মাধ্যমে নিলামে অংশ নিয়েছিলেন। মাত্র ২০ মিনিটেই দাম ঠিক হয় শিল্পকর্মটির।

শিল্পকর্মে দেখা যায়, যিশুখ্রিষ্ট এক হাত তুলে রয়েছেন। অন্য হাতে তিনি গোলাকার কাচের জিনিস ধরে আছেন।

১৯৫৮ সালে লন্ডনে এই শিল্পকর্মটি ৬০ ডলারে বিক্রি হয়েছিল। ওই সময় ধারণা করা হয়েছিল শিল্পকর্মটি লেওনার্দো নিজে আঁকেননি। এটি তার কোনো অনুসারীর আঁকা। এখন পর্যন্ত শিল্পকর্মটি যে লিওনার্দোরই আঁকা, তা স্বীকৃত হয়নি।

একজন সমালোচকের মতে, শিল্পকর্মটি বার্নিশ ও ঘষামাজা করা হয়েছে। বহুবার এটি রং করা হয়েছে। এ কারণে এটি একই সঙ্গে নতুন ও পুরোনো মনে হয়।

তবে নিলামঘর ক্রিস্টি জোর দিয়ে বলেছে, শিল্পকর্মটি অকৃত্রিম। বিংশ শতাব্দীতে এই শিল্পকর্ম উদ্ধার করাকে বড় ঘটনা হিসেবে অভিহিত করেছে ক্রিস্টি।

প্রসঙ্গত, লেওনার্দো দা ভিঞ্চি ১৫১৯ সালে মারা যান। তবে তার আঁকা ২০টিরও কম শিল্পকর্ম টিকে আছে। এগুলোর একটি সালভাতোর মুন্ডি। ধারণা করা হচ্ছে, এটি কারও ব্যক্তিগত সংগ্রহে ছিল। ১৫০৫ সালের কিছু সময় পরে এটি আঁকা হয়েছিল।  

সূত্র: বিবিসি

প্রিয় সংবাদ/আশরাফ