কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পড়ন্ত বিকেলের সূর্য। ছবি কৃতজ্ঞতা: দেবরাজ চক্রবর্তী।

‘ফটোগ্রাফির মাঝে আমি নিজেকে খুঁজে পাই’

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০১৮, ১৮:০২
আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮, ১৮:০২

(প্রিয়.কম) কোন কাজের মাঝে যখন কেউ আনন্দ খুঁজে পান, তখন তাই হয়ে ওঠে তার জীবনের অন্যতম ভালোবাসার একটি কাজ। একেজন মানুষের ক্ষেত্রে এই কাজটি হয়ে থাকে একেক রকম। কেউ গান গাওয়ার মাঝে নিজেকে খুঁজে পান, আবার কেউ গান শোনার মাঝে। কারোর ভালোলাগার ক্ষেত্রটি হয়তো ছবি দেখার মাঝে, আবার কারোর ভালোলাগা ছবি তোলার মাঝে। শখের বশে ক্যামেরা কিনে ছবি তোলা শুরু করার মাধ্যমে দেবরাজ চক্রবর্তী বুঝতে পারলেন, এর মাঝেই রয়েছে তার অপরিসীম ভালোলাগা।

দেবরাজ ছবি ১ বর্তমানে দেবরাজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। ছবি তোলা শুরু করেছেন খুব বেশিদিন হয়নি। তবে ইতিমধ্যেই পুরদমে ছবি তোলার নেশায় পেয়ে বসেছে তাকে। বিভিন্ন ধরণের ছবি তুলে সেটা নিয়ে চিন্তা-ভাবনা করেন তিনি। এভাবে নিজে থেকেই ফটোগ্রাফিটা শিখছেন তিনি। সাথে ইউটিউব তো রয়েছেই। অবসর সময় পেলেই ইউটিউবের টিউটোরিয়াল নিয়ে বসে পড়া হয় তার।

দেবরাজ চক্রবর্তী ছবি ২

বিভিন্ন ধরণের ছবি তোলা হলেও দেবরাজ মূলত আর্ট এবং স্ট্রীট ফটোগ্রাফি করতেই বেশী পছন্দ করেন। এই দুই ধরণের ফটোগ্রাফির মাঝে গল্প বলা যায়, অন্যধরণের একটি ভাব ফুটিয়ে তোলা যায়। যা তাকে অনেক বেশী আকর্ষণ করে।

প্রথমে বলা হয়েছে যে, ছবি তোলার মাঝে দেবরাজ তার ভালোলাগা খুঁজে পেয়েছেন। কিন্তু কেন ছবি তোলার প্রতি তার এতো ভালোবাসা? উত্তরে তিনি বলেন, "কেন ভালোবাসি বলতে গেলে একটা কথাই বলবো। এটা আসলে ভালোবাসা বললেও কম বলা হবে। মূলত এটাই একটা দক্ষতা যার মাঝে আমি নিজেকে খুঁজে পেয়েছি। এই কাজটাই আমি খুব স্বতস্ফূর্তভাবে, মন থেকে করতে পারি।" 

দেবরাজ ছবি ৩

নিজের তোলা ছবি নিয়ে কোন প্রদর্শনী করেছেন কিনা জানতে চাইলে জানান, নিজের তোলা ছবি নিয়ে এখনও অনেক অসন্তুষ্টি রয়েছে। যেদিন নিজের কাজ নিয়ে নিজের মাঝে পূর্ণ সন্তুষ্টি কাজ করবে সেদিন অবশ্যই এমন কিছু করার পদক্ষেপ গ্রহণ করবেন।

ছবি তোলা নিয়ে নানান কথা জানালেন মজার স্মৃতিও। যেহেতু এখনও তিনি একজন ছাত্র তাই নিজের হাত খরচের টাকা বাঁচিয়ে, জামা-কাপড় না কিনে সেই টাকা দিয়েই ফটোগ্রাফির বিভিন্ন জিনিস কেনাকাটা করে থাকেন তিনি। একবার হাত একেবারেই খালি হয়ে যাওয়ায় এবং জরুরি প্রয়োজনে মায়ের ব্যাগ থেকে টাকা নিয়েই ফটোগ্রাফির কাজ করতে হয়েছিল তাকে।

দেবরাজ ছবি ৪

যেহেতু দেবরাজ স্ট্রীট ফটোগ্রাফি করতে পছন্দ করেন, ঢাকা সহ ১০-১২ টি স্থানে গিয়ে ছবি তোলা হয়ে গিয়েছে তার। তবে সকল স্থানের মাঝে সিলেট হলো তার অন্যতম পছন্দের স্থান। এই শহরে ছবি তুলতেই তিনি সবচেয়ে বেশী পছন্দ করেন বলে জানান।

একদম ছোট থেকে ধীরে ধীরে বড় হবার পথে চলছেন ছবি তোলার প্রতি ভালোবাসাকে আঁকড়ে ধরে। তার এই ফটোগ্রাফি শেখার যাত্রায় ফটোগ্রাফার প্রান্ত নয়ন সবসময় তাকে অনুপ্রেরণা দিয়ে আসছেন বলে জানান দেবরাজ। তার কাছ থেকে ফটোগ্রাফির অনেক কিছুই শিখেছেন এবং শিখছেন তিনি। এছাড়া ফটোগ্রাফার অভিজিৎ নন্দী’র ফটোগ্রাফি তাকে দারুণভাবে অনুপ্রাণিত করে আরো দারুণ ছবি তোলার প্রতি।

দেবরাজ ছবি ৫

ফটোগ্রাফির জন্য বর্তমানে তিনি নিকন ডি৩৩০০ এবং লেন্স হিসেবে ১৮-১০৫ লেন্স ব্যবহার করছেন। খুব অল্প সময় হলো ফটোগ্রাফি শুরু করেছেন দেবরাজ। কিন্তু ইতিমধ্যেই ফটোগ্রাফি নিয়ে তার পরিকল্পনা ও স্বপ্ন অনেক বিশাল হয়ে দাঁড়িয়েছে। ফটোগ্রাফি নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা, মৃত্যুর আগে পৃথিবীর ৫০ ভাগ যেন নিজের ক্যামেরায় ধারণ করতে পারেন তিনি! শুধু তাই নয়। বড়সড় একটি ফটোগ্রাফি স্কুল প্রতিষ্ঠা করার স্বপ্নও রয়েছে তার। 

প্রিয় লাইফ/ কে এন দেয়া