কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রথম পরিচয়ের দিন থেকেই বিশ্বাস অর্জনের চেষ্টা করুন সকলের কাছ থেকে। ছবি:প্রিয়।

গবেষণা: প্রথম দেখায় অন্যেরা কী লক্ষ্য করে আমাদের মাঝে?

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৮, ০৯:০৬
আপডেট: ০১ জানুয়ারি ২০১৮, ০৯:০৬

(প্রিয়.কম) একজন মানুষের সাথে প্রথমবারের মতো পরিচিত হবার সময় ‘ফার্স্ট ইম্প্রেশন’ খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই বলেন, খুব দারুণ ফার্স্ট ইম্প্রেশন তৈরি করার জন্য প্রয়োজন ভালো ও দামী জামাকাপড় পরা, মুখে তেলতেলে হাসি ধরে রাখা কিংবা ভালো সুগন্ধী ব্যবহার করা। তবে গবেষণা থেকে জানা গেছে একেবারেই ভিন্ন তথ্য। শুধু চকচকে জামাকাপড় পরা নয়, ফার্স্ট ইম্প্রেশনের মাধ্যমে অন্যের কাছে নিজেকে গ্রহণযোগ্য করে তোলার জন্য প্রয়োজন আরো গভীর কিছু ব্যাপার!

হার্ভার্ড বিজনেস স্কুলের প্রফেসর অ্যামি ক্যাডি জানিয়েছেন বেশ চমকপ্রদ তথ্য। যিনি বিগত ১৫ বছর ধরে ‘ফার্স্ট ইম্প্রেশন’ এর উপরে গবেষণা করে আসছেন। দেখা গেছে যে, সকলেই সচেতনভাবে অথবা অবচেতনে নতুন একজন মানুষের সাথে দেখা করার আগে তার সম্পর্কে জানতে চান দুইটি গুরুত্বপূর্ণ তথ্য। প্রথম প্রশ্নটি হলো, “আমি কি এই ব্যক্তিকে বিশ্বাস করতে পারি?” দ্বিতীয় প্রশ্নটি হলো, “আমি কি এই ব্যক্তিকে সম্মান করতে পারি?”

উভয় প্রশ্নের মাধ্যমে একজন মানুষের কর্মদক্ষতা এবং তার আচরণ সম্পর্কে একটি ধারণা তৈরি হয়ে যায়। অন্যদিকে ক্যাডি জানিয়েছেন, যেকোন ক্ষেত্রে অথবা কর্মক্ষেত্রে সহকর্মীদের কাছ থেকে বিশ্বাস ও সম্মান আদায় করার জন্য এই দুইটি ব্যাপার খুবই গুরুত্বপূর্ণ। “আপনি যদি এমন কারোর উপরে প্রভাব ফেলতে চান যিনি আপনাকে বিশ্বাস করেন না, তবে আপনার পক্ষে খুব বেশীদূর পর্যন্ত এগোন সম্ভব হবে না। এমনকি আপনার উপরে অন্যের সন্দেহের উদ্রেক দেখা দিতে পারে,” বলেছেন ক্যাডি।

এই ব্যাপারগুলো এমন নয় যে, চাইলেই এই মুহুর্তেই পাওয়া সম্ভব। দুইটি ব্যাপারই দীর্ঘ সময়ের উপরে নির্ভর করে। অন্যদিকে, নিজেকে অন্যের কাছে প্রকাশ করার ব্যাপারটিও কিন্তু সমানভাবে গুরুত্বপূর্ণ। তাকে একেবারেই হেলাফেলা করা উচিৎ নয়।

লেজলি জেব্রোটজ অফ ব্রান্ডিস ইউনিভার্সিটির সাইকোলোজইষ্টরা ২০১৭ সালে তাদের একটি গবেষণা থেকে তথ্য পেয়েছেন, মানুষেরা চারটি ভিন্ন ধরণের চেহারার উপর ভিত্তি করে মানুষকে বিচার করে থাকেন। শিশুদের মতো চেহারা, পরিচিত চেহারা, ফিট চেহারা এবং আবেগপূর্ণ চেহারা! সকল ক্ষেত্রে নিজের দখলদারিত্ব আনা সম্ভব না হলে চেষ্টা করতে হবে নিজের চেহারার মাঝে আবেগ তুলে ধরতে। অথবা আবেগপূর্ণ চেহারার ভঙ্গী গড়ে তুলতে। আবেগপুর্ণ চেহারার ভঙ্গীতে এমন বডি ল্যাঙ্গুয়েজ ফুটে ওঠে যা স্বাভাবিকভাবেই অন্যের মনে বিশ্বাস তৈরি করে তোলে।

পুরো ব্যাপারটির মূল প্রতিপাদ্য হলো- যখনই কারোর সাথে পরিচিত হবেন, তাদের বিশ্বাস অর্জনের প্রতি লক্ষ্য রাখুন। এতে করে শুধুমাত্র মানুষের সাথে ভালো সম্পর্কই তৈরি হবে না। একইসাথে তাদের আস্থা ও ভরসার একজন মানুষ হয়ে উঠতে পারবেন আপনি।

 সূত্রReader’s Digest