কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। ফাইল ছবি।

রোনালদো নয়, পেলের সেরা মেসিই

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৮, ২০:৪৪
আপডেট: ১৯ জানুয়ারি ২০১৮, ২০:৪৪

(প্রিয়.কম) কে সেরা? লিওনেল মেসি না কি ক্রিশ্চিয়ানো রোনালদো? এই প্রশ্নের উত্তর মেলা বেশ মুশকিলই। কেউ বেছে নেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার মেসিকে। কেউবা ভোট দেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা রোনালদোকে। তাদের শ্রেষ্ঠত্ব নিয়ে কারো কোনো প্রশ্ন নেই। কিন্তু কে সেরা? এই প্রশ্ন উঠলেই দুইভাগে ভাগ হয়ে পড়ে ফুটবলবিশ্ব। তবে ফুটবল সম্রাট পেলে সেরা হিসেবে বেছে নিলেন মেসিকেই। 

স্প্যানিশ সংবাদমাধ্যম গ্লোবোস্পোর্টের স্টুডিওতে উপস্থিত হয়েছিলেন ব্রাজিলকে তিনবার বিশ্বকাপ জেতানো পেলে। সেখানে তিনি কথা বলেন ফুটবলের বিভিন্ন দিক ও রাশিয়া বিশ্বকাপ নিয়ে। আলাপচারিতার এক পর্যায়ে অনুষ্ঠানের সঞ্চালক ব্রাজিলিয়ান কিংবদন্তির কাছে জানতে চান, তার চোখে কে সেরা?

জবাবে পেলে বলেন, ‘একটা সময় ফুটবল বিশ্ব মাতিয়েছেন ইয়োহান ক্রুইফ, দিয়েগো ম্যারাডোনা, জিকোর মতো ফুটবলাররা। কিন্তু এখন সময় বদলে গেছে। ফুটবলবিশ্ব শাসন করছে দুইজন। মেসি ও রোনালদো। তাদের সঙ্গে যোগ দিয়েছে নেইমার। সেরা ফুটবলার হিসেবে আমি মেসিকে এগিয়ে রাখবো। আমার দলের জন্য কাউকে নিতে হলে আমি মেসিকেই নেব।’

গেল এক দশক ধরে জাদুকরী ফুটবলীয় কারিশমায় মেসি-রোনালদো আছন্ন করেছে রেখেছেন তাদের ভক্ত-সমর্থকদের। থেমে নেই ব্যক্তিগত সাফল্যে পরস্পরকে ছাড়িয়ে যাওয়ার লড়াইও। এরই ধারাবাহিকতায় গেল বছরের ডিসেম্বরে পঞ্চমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন রোনালদো। এই পুরস্কার জেতার পর তিনি নিজেকে ঘোষণা করেন, সর্বকালের সেরা স্বয়ংসম্পন্ন ফুটবলার হিসেবে।

সেই প্রসঙ্গ টেনে পেলে বলেন, ‘গোল করা অবশ্যই গুরুত্বপূর্ণ। যেমন রোনালদো খুব ভালো একজন গোল স্কোরার। তার গোল করার সামর্থ্য দুর্দান্ত। কিন্তু মেসি নিজে গোল করে এবং গোলের সুযোগ তৈরি করে দেয়। যদি স্বয়ংসম্পন্ন ফুটবলারের প্রশ্ন আসে, নির্দ্বিধায় বলবো মেসিই সেরা।’

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ