কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অপটিক্যাল ফাইবার কাঁচের তৈরি মানুষের চুলের মতো এক ধরণের সূক্ষ্ম তন্তু। ছবি: সংগৃহীত।

ভূমিকম্প পর্যবেক্ষণে সহায়তা করবে অপটিক্যাল ফাইবার

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৭, ২০:৩২
আপডেট: ২১ অক্টোবর ২০১৭, ২০:৩২

(প্রিয়.কম) অপটিক্যাল ফাইবার সাধারণত হাই-স্পিড ইন্টারনেট সংযোগ প্রদানে ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এবার এই প্রযুক্তি ব্যবহার করে ভূমিকম্পের আভাস দিতে পারবে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে।

অপটিক্যাল ফাইবার কাঁচের তৈরি মানুষের চুলের মতো এক ধরণের সূক্ষ্ম তন্তু। ইলেক্ট্রনিক সিগন্যালকে আলোতে রূপান্তরিত করে দূরবর্তী স্থান থেকে ডাটা ট্রান্সমিট করতে অনেকগুলো অপ্টিকাল ফাইবারকে বান্ডল করা হয়।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান ভূকম্পনজনিত ঘটনার দিক এবং মাত্রা পরিমাপ করার জন্য অপটিক্যাল ফাইবারের সূক্ষ্ম তন্তুগুলোর আলোকে রূপান্তরিত করা সম্ভব। লেজার ইন্টেরোগেটরের মাধ্যমে তিন মাইল ছিদ্রযুক্ত অপটিক্যাল ফাইবারকে পরীক্ষা নিরীক্ষা করেছেন এই গবেষকরা। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিয়োন্ডো বলেন, টেলিকম সংক্রান্ত কাজে ব্যবহৃত অপটিক্যাল ফাইবার দিয়ে ভূকম্পন শুনতে পেয়েছি আমরা।

বর্তমানে গবেষকরা সেসিমোমিটার দিয়ে ভূমিকম্প পর্যবেক্ষণ করে থাকে যা প্রস্তাবিত টেলিকম প্রযুক্তি থেকে বেশি সংবেদনশীল। কিন্তু তারা স্বল্প পরিমাণে অনুভূতি প্রদান করতে পারে। তাছাড়া এ প্রযুক্তি ইনস্টল এবং রক্ষণাবেক্ষণ করা ব্যয়বহুল। সেক্ষেত্রে গবেষকরা একটি প্রস্তাব দিয়েছেন। বিয়োন্ডি বলেন, ‘আমাদের নেটওয়ার্কের অপটিক্যাল ফাইবারগুলোর প্রতি মিটার সেন্সরের মতো কাজ করে। এটি ইনস্টল করতে এক ডলারের কম খরচ হয়।’ সেক্ষেত্রে ভূমিকম্প নিয়ে গবেষণা করতে এ ধরণের নেটওয়ার্ক বিজ্ঞানীদের যথেষ্ট সহায়তা করবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

প্রিয় টেক/মিজান