কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অপো চীনে আর১১এস এবং আর১১এস প্লাস নামে দুটি স্মার্টফোন জনসমক্ষে উন্মোচন করেছে। ছবি: সংগৃহীত

ডুয়াল রিয়ার ক্যামেরাসহ অপো আর১১এস, আর১১এস প্লাস উন্মুক্ত

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৭, ১৫:৩৫
আপডেট: ১২ নভেম্বর ২০১৭, ১৫:৩৫

(প্রিয়.কম) চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো আর সিরিজের নতুন স্মার্টফোন বের করেছে। প্রতিষ্ঠানটি চীনে আর১১এস এবং আর১১এস প্লাস নামে দুটি স্মার্টফোন জনসমক্ষে উন্মোচন করেছে। অপো আর১১এস ব্লাক, শ্যাম্পেইন গোল্ড এবং রেড মডেলে বাজারে আসছে। হ্যান্ডসেটটির দাম রাখা হয়েছে ৪৫৩ মার্কিন ডলার। ফোনটির একটি বিশেষ সংস্করণও বাজারে ছাড়বে অপো। হ্যান্ডসেটটির দাম রাখা হয়েছে ৪৮৩ মার্কিন ডলার। অন্যদিকে অপো আর১১এস প্লাস ব্লাক এবং শ্যাম্পেইন গোল্ড মডেলে বাাজরে আসছে। ফোনটির দাম রাখা হয়েছে ৫৫৯ মার্কিন ডলার।

অপো আর১১এস এবং আর১১এস প্লাস অ্যান্ড্রয়েড ৭.১.১ ন্যুগাট অপারেটিং সিস্টেমে চলবে। এতে আদ্রেনো ৫১২ জিপিইউসহ অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর আছে। হ্যান্ডসেটটিতে ডুয়াল রিয়ার ক্যামেরা আছে। উভয় স্মার্টফোনেই ১৬ মেগাপিক্সেল, ২০ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। প্রাইমারী ক্যামেরাতে এফ/১.৭ অ্যাপার্চারসহ ডুয়াল টোন এলইডি ফ্ল্যাশ আছে। ফোনটির সামনের দিকে আছে ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। ফ্রন্ট ফেসিং ক্যামেরাতে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক বিউটি রিকগনিশন প্রযুক্তি আছে। ঠিক ঠাক সেলফি তুলতে এই প্রযুক্তিতে ২৫৪টি ফিচার পয়েন্ট আছে। প্রতিষ্ঠানটির দাবি ফ্রন্ট ক্যামেরাটি মুখের ১২৮টি ফেসিয়াল রিকগনিশন পয়েন্ট স্ক্যান করতে পারে। আর ফ্রন্ট ক্যামেরা দিয়ে ফোনটি আনলকও করা সম্ভব।

উভয় ফোনেই ভিওওসি ফ্ল্যাশ সমর্থন আছে। অর্থাৎ, ফোনটি ৫ মিনিট চার্জ দিলেই ২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। অপো আর১১এস স্মার্টফোনে ১০৮০*২১৬০ পিক্সেল রেজ্যুলেশনের ১৮:৯ অনুপাতের ৬.১ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লে আছে। ডিভাইসে ৪জিবি র‌্যাম এবং ৬৪জিবি অভ্যন্তরীন স্টোরেজ আছে। তবে আলাদা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ ব্যবহার করা যাবে। ডিভাইসটিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ ৩,২০৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি আছে।

অপো আর১১এস প্লাসে ১০৮০*২১৬০ পিক্সেল রেজ্যুলেশনের ১৮:৯ অনুপাতের ৬.৪৩ ইঞ্চি স্ক্রিনের ডিসপ্লে আছে। স্মার্টফোনটিতে ৬জিবি র‌্যাম এবং ৬৪জিবি অভ্যন্তরীন স্টোরেজ আছে। আলাদা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ ব্যবহার করা যাবে। হ্যান্ডসেটটির ফ্রন্ট প্যানেলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আছে। স্মার্টফোনে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি বিদ্যমান। এটি ফোরজি, ভিওএলটিই, থ্রিজি, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস এবং ইউএসবি টাইপ-সি সমর্থন করে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

প্রিয় টেক/আশরাফ