কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওয়ানপ্লাস গ্রাহকের আইএমইআই, ফোন নম্বর, ম্যাক অ্যাড্রেস, মোবাইল নেটওয়ার্কের নাম এবং আইএমএসআই প্রেফিক্স সংগ্রহ করত। ছবি: সংগৃহীত।

গ্রাহকের তথ্য আর চুরি করবে না ওয়ানপ্লাস

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৭, ০৮:৫৮
আপডেট: ১৭ অক্টোবর ২০১৭, ০৮:৫৮

(প্রিয়.কম) স্মার্টফোন থেকে গ্রাহকের তথ্য চুরি করছে বলে ওয়ানপ্লাসের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। কয়েকদিন এ বিষয়ে গুরুত্ব সহকারে সংবাদও প্রকাশ করেছিল বেশ কিছু সংবাদমাধ্যম। সেই প্রতিবেদনকে আমলে নিয়ে গ্রাহকের তথ্য আর চুরি করবে না বলে জানিয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাস।

ওয়ানপ্লাসের সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই ওয়ানপ্লাস ফোরাম পোস্টে জানান, ‘আমরা আমাদের গ্রাহক এবং তাদের তথ্য গোপনের ক্ষেত্রে খুবই গুরুত্ব দিয়ে থাকি।’ পেই বলেন, ‘বিক্রয় পরবর্তী তথ্য সংগ্রহ করার জন্যই আমরা ডিভাইসের তথ্য রাখতাম। তবে আপনি ইউজার এক্সপেরিয়েন্স প্রোগ্রাম থেকে বেরিয়ে আসলে আপনার ডিভাইস সম্পর্কিত তথ্য আর জমা হবে না।’

গ্রাহকরা কীভাবে ডিভাইস ব্যবহার করছে তা জানার জন্য অনেক হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানই নিয়মিত তথ্য সংগ্রহ করে থাকেন। তবে, ওয়ানপ্লাসের তথ্য সংগ্রহের পরিমাণ দেখে আঁতকে ওঠেন এক নিরাপত্তা গবেষক। গবেষক দেখেন, স্মার্টফোনটি আইএমইআই, ফোন নম্বর, ম্যাক অ্যাড্রেস, মোবাইল নেটওয়ার্কের নাম এবং আইএমএসআই প্রেফিক্স সংগ্রহ করে। সংবাদমাধ্যম দ্য ভার্জ এসব তথ্যসমেত এক প্রতিবেদন প্রকাশ করেছিল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

প্রিয় টেক/আশরাফ