কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এখনও ড্যাশ চার্জিং প্রযুক্তিতেই ভরসা রাখছে ওয়ানপ্লাস। ছবি: সংগৃহীত

যে কারণে ওয়ানপ্লাস ৫টি স্মার্টফোনে থাকছে না তারবিহীন চার্জিং প্রযুক্তি

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৭, ১১:৩০
আপডেট: ১১ নভেম্বর ২০১৭, ১১:৩০

(প্রিয়.কম) এক সপ্তাহের মধ্যেই ওয়ানপ্লাস ৫টি স্মার্টফোন জনসমক্ষে উন্মোচন করবে ওয়ানপ্লাস। ওয়ানপ্লাস ইতোমধ্যে হ্যান্ডসেটটির সত্যতা নিশ্চিত করেছে। সম্প্রতি ওয়ানপ্লাসের প্রধান নির্বাহী কর্মকর্তা পিট লাউ জানান ওয়ানপ্লাস ৫টিতে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক থাকবে। এবার লাউ জানালেন ফোনটিতে তারবিহীন চার্জিং প্রযুক্তি থাকছে না।

ফোরাম পোস্টে লাউ জানান, প্রতিষ্ঠানটি ওয়ানপ্লাস ৫টি স্মার্টফোনে তারবিহীন চার্জিং প্রযুক্তি যুক্ত না করে নিজস্ব ড্যাশ চার্জ ফাস্ট-চার্জিং প্রযুক্তিতে ভরসা রাখছে। তিনি ফোরাম পোস্টে লেখেন, ‘আমি দেখলাম অনেকেই হেডফোন জ্যাক বিষয়ক তথ্য প্রকাশের পর ওয়ানপ্লাস ৫টিতে তারবিহীন চার্জিং প্রযুক্তি যুক্ত করার কথা বলছে। তারবিহীন চার্জিং প্রযুক্তি অবশ্যই সাড়া জাগানোর মতো একটি বিষয়। আর বিগত বছরগুলোতে নতুন এই প্রযুক্তির অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। কিন্তু এখনও এটি মানসম্মত অবস্থানে পৌছায়নি। আর তাই ড্যাশ চার্জই এখনও আমাদের পছন্দের তালিকায় সর্বাগ্রে।’

লাউ জানান, ওয়ানপ্লাস ৫টিতে তারবিহীন চার্জিং প্রযুক্তি যুক্ত না করার একটি কারণ হলো আমাদের বর্তমান কুইক চার্জিং সল্যুশনটি তারবিহীন চার্জিং প্রযুক্তি থেকে অনেক বেশি উন্নত। বিশেষত তারবিহীন চার্জিং প্রযুক্তি ব্যবহার করতে গেলে চার্জিং প্যাডে ঠিকমতো ফোন বসানোর ব্যাপার আছে। তাছাড়া ভালো কোনো চার্জিং প্যাড ঘন্টায় সর্বোচ্চ ১৫ ওয়াট শক্তি প্রদান করতে সক্ষম। কিন্তু ওয়ানপ্লাস এ ধরনের চার্জিং প্রযুক্তি নিয়ে কাজ করতে চায় না।

ওয়ানপ্লাসের দাবি তাদের ড্যাশ চার্জ প্রযুক্তিটি ব্যবহার করলে গ্রাহকদের তারবিহীন চার্জিং প্যাডে ঠিকঠাকভাবে ফোন রাখার কথা ভাবতে হবে না। আর ড্যাশ চার্জ প্রযুক্তিটি ঘন্টায় ২০ ওয়াট শক্তি প্রদান করে। তাছাড়া তারবিহীন চার্জিং প্যাডে থাকলে গ্রাহকরা ফোন ব্যবহার করতে সক্ষম হবে না। কিন্তু ড্যাশ চার্জ প্রযুক্তি ব্যবহার করলে গ্রাহকরা সহজে ফোনটি ব্যবহার করতে পারবেন। 

লাউ বলেন, ‘বর্তমানে তারবিহীন চার্জিং প্রযুক্তি স্বাধীনতা নয় বরং গ্রাহকদের সীমাবদ্ধ করে দিচ্ছে।’ তিনি জানান, তারবিহীন চার্জিং প্রযিুক্তিকে আরও উন্নত করতে হবে। তাহলেই ওয়ানপ্লাস এই প্রযুক্তি ফোনে যুক্ত করার কথা ভাববে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

প্রিয় টেক/আশরাফ