কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্যাটেলাইট থেকে ধারণ করা মঙ্গল গ্রহের চিত্র। ছবি: সংগৃহীত

মঙ্গল গ্রহের টিকিট ‘বুকিং’ দিয়েছেন ১ লাখ ৩৮ হাজার ভারতীয়!

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৭, ১৬:৪৬
আপডেট: ০৯ নভেম্বর ২০১৭, ১৬:৪৬

(প্রিয়.কম) এক লাখ ৩৮ হাজার ৮৯৯ জন ভারতীয় মঙ্গল গ্রহে যাওয়ার জন্য নাসা ইনসাইটে (ইনটেরিয়র এক্সপ্লোরেশন ইউজিং সিসমিক ইনভেসটিগেশন, জিওডেসি এন্ড হেট ট্রান্সপোর্ট) টিকিট ‘বুকিং’ দিয়েছেন। বেশ কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক ঘোষণায় সাড়া দিয়ে এসব ভারতীয়রা মঙ্গল গ্রহের মিশনে যাওয়ার জন্য আবেদন করেন। এখন পর্যন্ত মঙ্গলে যাওয়ার জন্য পুরো পৃথিবী থেকে প্রায় ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জনের আবেদন জমা পড়েছে নাসার ঝুলিতে। 

এমন তথ্যে চমকে উঠা অনেকটা স্বাভাবিক। কারণ এমন আকাশ-কুসুম কল্পনার বাস্তব রূপ দশকে নয় বরং শতকে দেখা মিলবে কিনা, তা নিয়ে বিজ্ঞানীরাও রয়েছেন ধোঁয়াশায়। তাহলে কী হবে একসঙ্গে এত লোকের মঙ্গলে যাওয়ার আবেদনের ভবিষ্যৎ?  

নাসা জানিয়েছে, যানটি ২০১৮ সালের ৫ মে পৃথিবী থেকে মঙ্গলের উদ্দেশে যাত্রা শুরু করবে। যারা মঙ্গল গ্রহ মিশনে যাওয়ার জন্য আবেদন করেছেন, তাদেরকে অনলাইনের মাধ্যমে ‘বোর্ডিং পাস’ সরবরাহ করা হবে। তবে তারা এখনই সশরীরে লাল গ্রহে যাওয়ার সুযোগ পাচ্ছেন না। রক্ত মাংসের মানুষের বদলে মঙ্গলে পৌঁছে যাবে তাদের নাম। যে সমস্ত যাত্রীরা টিকিট কেটেছেন, তাদের নাম লিখে দেওয়া হবে ‘ইনসাইট’ মার্স ল্যান্ডারের গায়ে।

নাসার পক্ষ থেকে জানানো হয়, মঙ্গল মিশনে যাওয়ার জন্য আবেদনকারীদের তলিকায় ভারত বিশ্বের মধ্যে ৩য় স্থানে রয়েছে। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে যুক্তরাষ্ট্র থেকে। এর সংখ্যা প্রায় ৬ লাখ ৭৬ হাজার ৭৭৩। এর পরের অবস্থান চীনের। জনবহুল এ দেশটি থেকে মঙ্গলে যাওয়ার জন্য আবেদন করেছেন প্রায় ২ লাখ ৬২ হাজার ৭৫২ জন।

আবেদনকারীদের প্রতি ধন্যবাদজ্ঞাপন করে টুইটারে একটি পোস্ট দেয়া হয়েছে নাসার পক্ষ থেকে। ছবি: সংগৃহীত

আবেদনকারীদের ধন্যবাদ জানিয়ে টুইটারে একটি পোস্ট দেয় নাসা। ছবি: সংগৃহীত

২০১৮ সালের ৫ মে মঙ্গল গ্রহের উদ্দেশে রওয়ানা হবে ‘ইনসাইট’ নামের ‘মার্স ল্যান্ডার’। একই বছরের ২৬ নভেম্বর মঙ্গল অবতরণ করবে ওই যান। অভিযানে মঙ্গলের ভূপৃষ্ঠে নানা বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে ‘ইনসাইট’। বিশেষ করে ওই গ্রহে অনুভূত ভূমিকম্পের তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে মার্স ল্যান্ডার। আর ইতোমধ্যে পৃথিবীব্যাপী সাড়া ফেলে দিয়েছে নাসার এই অভিযান। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

প্রিয় সংবাদ/শান্ত