কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। ছবি: ফোকাস বাংলা

এবার প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

জানিবুল হক হিরা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ২১:২৩
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ২১:২৩

(বাসস) প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, প্রশ্নপত্র ফাঁস গুজব ছাড়া কিছু নয়, কেউ কেউ গুজব ছড়াতে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তুলছেন। এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই।

১৯ নভেম্বর রোববার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার শুরুর প্রথম দিনে রাজধানীর মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ সব কথা বলেন।

মোস্তাফিজুর রহমান বলেন, এখন পর্যন্ত কোনো মন্দ খবর শোনা যায়নি। সারা দেশে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে মন্ত্রী, সচিব, স্থানীয় জনপ্রতিনিধি ও কয়েকজন কর্মকর্তা কেন্দ্র পরিদর্শন করেন। 

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, এবার মোবাইলে প্রশ্নপত্রের ছবি তোলার সুযোগ নেই। পরীক্ষার কেন্দ্র থেকে প্রশ্ন বাইরে চলে যাওয়ার একটা মাধ্যম হলো মুঠোফোন। কিন্তু এবার কোনো শিক্ষক মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। কেউ যদি ভুল করেও নিয়ে আসেন, সেটা প্রধান শিক্ষকের কক্ষে রেখে যেতে হবে।

শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করার ঘোষণা দেওয়া হয়েছে। তাই পঞ্চম শ্রেণি শেষে এ পরীক্ষা থাকবে কিনা, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তারা সরকারের সিদ্ধান্তই প্রতিপালন করছেন। সরকার যতদিন চাইবে, ততদিন এ পরীক্ষা চলবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশের ভেতরের ৭ হাজার ২৬৭টি এবং দেশের বাইরের ১২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী পরীক্ষায় এবার ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এবারে প্রাথমিক শিক্ষা সমাপনীতে পরীক্ষার্থী ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন। এর মধ্যে ছাত্রী ১৫ লাখ ৪ হাজার ৫২৪ জন এবং ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন। আগামী ২৬ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। 

প্রিয় সংবাদ/শান্ত