কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাকিব আল হাসান। ছবি: প্রিয়.কম

‘সব দলে পাঁচ-ছয়টা সাকিব থাকে না’

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৫
আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৫

(প্রিয়.কম, চট্টগ্রাম থেকে) মিরপুরে একাই অস্ট্রেলিয়াকে ধসিয়ে দিয়েছেন সাকিব আল হাসান। যেখানে, দলের বাকি ক্রিকেটারদের মধ্যে তামিম ছাড়া আর কেউ সেভাবে জ্বলে উঠতে পারেনি। এমন অবস্থায় সোমবার থেকে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাকিদেরকেও পারফরম্যান্স করার বার্তা দিলেন দলের অধিনায়ক মুশফিকুর রহিম। কারণ, একটা দলে একাধিক সাকিব কখনই থাকে না।

রোববার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘সব দলে তো আর পাঁচ-ছয়টা সাকিব থাকে না। হয়তো একজন থাকে, কোনো দলে নাও থাকতে পারে। এমন একজন খেলোয়াড় আমাদের দলে আছে। আমরা চাইবো যেভাবে পারফরম্যান্স করছে সেই ধারবাহিকতা যেন সাকিব ধরে রাখে। সবচেয়ে বড় ব্যাপার,  তামিম-সাকিব আমাদের দলে বড় একটা ভূমিকা পালন করে থাকে, সেটা আপনারাও জানেন। ওরা ভালো করবে এটা তো স্বাভাবিক।’

ঢাকা টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৮৪ রান, দ্বিতীয় ইনিংসে পাঁচ রান। বল হাতে দুই ইনিংসেই পাঁচ উইকেট করে মোট ১০ উইকেট নিয়েছেন সাকিব। অন্যদিকে, ওপেনার তামিম করেছেন দুটি হাফ সেঞ্চুরি। দলের বাকিদের মধ্যে দ্বিতীয় ইনিংসে ৪১ রানের ইনিংস খেলেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। এছাড়া বল হাতে সাকিবের সঙ্গে ‘স্পিনত্রয়ী’ হওয়ার চেষ্টাকে সফল করেছেন ডানহাতি মেহেদী হাসান মিরাজ ও বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম।

স্পিনারদের সফলতায় পেসারদের বোলিংয়ে সেভাবে কাজে লাগাননি অধিনায়ক মুশফিক। কিন্তু ব্যাট হাতে টপ অর্ডার থেকে শুরু করে সাকিব-তামিম বাদে সবাই নিস্প্রভ ছিলো। পরের ম্যাচে এই সমস্যার সমাধান চান মুশফিক।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা যারা সহায়কের ভূমিকায় আছি তারাও এগিয়ে এলে ওরা (সাকিব-তামিম) আরও ফ্রি মাইন্ডে খেলতে পারবে। প্রত্যেক ম্যাচে ওরা এতো ভালো পারফরম্যান্স নাও করতে পারে। গত দুই-আড়াই বছর ধরে আমাদের অন্য যারা পারফর্ম করছে তাদের তিন-চারজনও যদি এগিয়ে আসে তাহলে আপনারা জানেন, আমাদের দল আরও কতটা শক্তিশালী হতে পারে। সাকিব যা করছে তা অসাধারণ। অধিনায়ক হিসেবে আমি চাইবো ও যেন এটা ধরে রাখে। তামিম আর সাকিব যেভাবে পারফরম্যান্স করছে তাতে শুধু বাংলাদেশে নয় আমার মতে বিশ্ব ক্রিকেটে এই সময়ে তারা সবচেয়ে ধারাবাহিক পারফর্মার।’