কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রুবেল হোসেন। ছবি: এএফপি

রুবেলের জন্য নেই সুখবর, বিসিবির ভাবনায় বিকল্প!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১১:২১
আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১১:২১

(প্রিয়.কম) সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২৮ সেপ্টেম্বর। হাতে আছে আর মাত্র সাতদিন। কিন্তু নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র জটিলতায় এখনও দক্ষিণ আফ্রিকার উদ্দেশে বিমানে চড়তে পারেননি জাতীয় দলের পেসার রুবেল হোসেন। খেলা হচ্ছে না মূল লড়াইয়ের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচেও। ঠিক কবে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন পেসার রুবেল, তা নিয়েও এখন পর্যন্ত কোনো সুখবর শোনাতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

সুখবর না থাকলেও হাল ছেড়ে দিয়ে বসে নেই বিসিবি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) মাধ্যমে সে দেশের অভিবাসন সংস্থার সঙ্গে নিয়মিতই যোগাযোগ রক্ষা করে চলেছে তারা। রুবেলের পরিচয় নিশ্চিত করে, এমন অনেক প্রমাণ পাঠিয়ে বিসিবি এখন অপেক্ষায় রয়েছে ভালো কিছুর আশায়। তবে আগামী দুদিনের মধ্যে যদি এই সমস্যার সমাধান না হয় সেক্ষেত্রে বিকল্প নিয়েও ভাবতে পারে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

এ প্রসঙ্গে বিসিবি’র মিডিয়া বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘এখনো রুবেলের যাওয়াই নিশ্চিত। যদি শেষ পর্যন্ত সমস্যার সমাধান না হয় তাহলে বিকল্পতো ভাবতেই হবে। সেক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের চাওয়াকে প্রাধান্য দেয়া হবে। তারা যদি চায় বিকল্প পাঠাবে বিসিবি।’

গত শনিবার মুশফিকুর রহিম-মেহেদী হাসান মিরাজ-মুস্তাফিজুর রহমানদের সঙ্গে রুবেলও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন ঢাকা ত্যাগের উদ্দেশে। কিন্তু দলের সবাই ঢাকা ছাড়লেও বিমানবন্দর থেকেই ফিরে আসতে হয় এই পেসারকে। কারণ হিসেবে বলা হয়েছে, ‘রুবেল হোসেন’ নামের এক বাংলাদেশি দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশনের কালো তালিকাভুক্ত। সেই ব্যক্তির নামের সঙ্গে জন্মতারিখও মিলে যাওয়ায় জটিলতা তৈরি হয়েছে।

তাই দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশন বিভাগ থেকে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র পাননি ২৪ বছর বয়সী এই পেসার। তবে হাত গুটিয়ে নেই বিসিবিও। ইতিমধ্যে রুবেলের পরিচয় নিশ্চিত করে, এমন অনেক প্রমাণ বিসিবি পাঠিয়েছে দক্ষিণ আফ্রিকায়। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, ভবিষ্যতে এ ধরণের সমস্যার উদ্ভব যেন আর না হয় সেজন্য বিশেষভাবে যাচাই-বাছাই করছে দক্ষিণ আফ্রিকার দূতাবাস।

তবে এখন পর্যন্ত ২৭ টেস্ট খেলা রুবেলের এই জটিলতার ঠিক কবে নাগাদ অবসান হবে সেটা অবশ্য স্পষ্ট করে জানাতে পারলেন না নিজামউদ্দিন চৌধুরীও, ‘এ ধরনের বিষয়ের জন্য কোনও সময় নির্ধারণ করা থাকে না। যখন ক্লিয়ারেন্স আসবে, তখন দ্রুততম সময়ের মধ্যেই রুবেলকে ফ্লাইটে তুলে দেয়ার চেষ্টা করব আমরা।’

প্রিয় স্পোর্টস/ আশরাফ