কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘নিউটন আর্কাইভ’এর চার প্রতিষ্ঠাতা। ছবি: শামছুল হক রিপন; প্রিয়.কম।

‘নিউটন আর্কাইভ’ চার বান্ধবীর একটি উদ্যোগ...

শিবলী আহমেদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৭, ১৮:১৩
আপডেট: ২০ অক্টোবর ২০১৭, ১৮:১৩

(প্রিয়.কম) গুলশান ১ এর সিটিস্ক্যাপ টাওয়ারের ১২ তলায় অনুষ্ঠিত হচ্ছে ভিন্ন ধাঁচের একটি ইভেন্ট। চলবে আজ ২০ অক্টোবর ২০১৭, রাত ১০ টা পর্যন্ত। দুপুর ৩ টা থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানটিকে কেন্দ্র করে টাওয়ারের ১২ তলায় দেখা গিয়েছে উৎসুক ক্রেতা ও দর্শনার্থীদের ঢল। ‘ঢাকা yeah’, ‘cookups’, ‘যথাশিল্প’ নামের প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সেই ইভেন্টে অংশগ্রহণ করেছে চার বান্ধবীর প্রচেষ্টায় গঠিত একটি অনলাইন পণ্য বিকিকিনি ভিত্তিক প্রতিষ্ঠান ‘নিউটন আর্কাইভ’। চারজন হচ্ছেন যথাক্রমে- রেহনুমা আহসান, অর্ণি তাসনিম, ইসমাম শাফি এবং সাবরিনা রহমান। তারা প্রত্যেকেই এখনও ছাত্রী। শিক্ষানবিশ অবস্থাতেই বাংলাদেশে তারা নিয়ে এসেছে একেবারেই ব্যতিক্রমী কিছু ‘ক্যান্ডেল’ বা মোম। সামান্য মোমকে ব্যতিক্রমী বলার পেছনে মূল কারণ হচ্ছে, তাদের মোমগুলোতে আরোপ করা হয়েছে ‘পপ থিম’।

ইভেন্টে রেহনুমা আহসান। ছবি: শামছুল হক রিপন; প্রিয়.কম।

বিশ্বের বিভিন্ন বই, কমিক, সিনেমা ও গানকে কেন্দ্র করে, মোট দশটি থিমে তাদের ‘ক্যান্ডেল’ পাওয়া যাচ্ছে ‘নিউটন আর্কাইভে’। যে ১০ ক্যারেক্টারের থিম ব্যবহার করে ক্যান্ডেল তৈরি করে তারা ইভেন্টে উপস্থিত হয়েছেন, সেগুলো হচ্ছে- গ্রেফিন্ডোর, রাভেনক্লো, ভেলান্স, রিসেন্ড, শার্লক, ওল, মিস্ট্রি মেশিন, বাগহেড, আই উইল বি দেয়ার ফোর ইউ এবং ইন দ্যাট মোমেন্ট আই সয়ার উই অয়ার ইনফিনিট।

নিউটন আর্কাইভের থিমেটিক ক্যান্ডেল। ছবি: শামছুল হক রিপন; প্রিয়.কম।

মূলত তারা এসব ক্যারেক্টারগুলোর রং কিংবা ঘ্রাণকে থিমেটিক রূপ দিয়েছেন ক্যান্ডেলগুলোতে। চার বান্ধবীর এমন অনন্য উদ্যোগকে গোড়া থেকে জানতে প্রিয়.কম কথা বলেছে তাদের প্রত্যাকের সঙ্গে। আইবিএ-তে পড়ুয়া রেহনুমা আহসান প্রিয়.কমকে বলেন- ‘বাংলাদেশে এমন থিমেটিক প্রোডাক্টের চাহিদা রয়েছে, কিন্তু আগ্রহীরা এসব পণ্য নিয়ে আসেন বাইরের দেশগুলো থেকে। অর্থাৎ, এই জায়গায় একটি গ্যাপ রয়েছে। আমরা মূলত সেই গ্যাপটি ফুলফিল করার চেষ্টা করছি। আমরা যেটা করছি; সেটা বিদেশে অহরহই হয়, কিন্তু আমাদের দেশে হয় না’।

ক্যান্ডেলের ঘ্রাণ ক্রেতাদের বেশ আকৃষ্ট করে। ছবি: শামছুল হক রিপন; প্রিয়.কম।

রেহনুমার সঙ্গে তাল রেখেই ইসমাম শাফি বলেন, ‘বাংলাদেশে থিমড প্রোডাক্টের চাহিদা রয়েছে কিন্তু আমরা মার্চেন্ডাইজার পাই না। আমাদের ক্যান্ডেলগুলো হ্যান্ডমেড। আমরা এটি এখন পার্টটাইম করলেও, ভবিষ্যতে এটিকে বৃহৎ আকার দেওয়ার ইচ্ছা রয়েছে’।

চার বিজনেস পার্টনারের একজন অর্ণি। তার কাছে প্রশ্ন ছিল, থিমগুলো কি কেবল ক্যান্ডেলের উপরেই সীমাবদ্ধ থাকবে? তিনি প্রিয়.কমকে বলেন, ‘না। আমরা আরও কিছু প্রোডাক্ট নিয়ে আসব। যেমন হ্যান্ডমেড সাবান আনার ইচ্ছা রয়েছে’।

‘নিউটন আর্কাইভ’এর সামনে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। ছবি: শামছুল হক রিপন; প্রিয়.কম।

শেষমেশ সাবরিনা রহমানের কাছে প্রিয়.কম জানতে চায়, মানুষ কেন তাদের প্রোডাক্ট নেবে? তিনি বলেন, ‘এটি সাধারণ মোমের মতোই ব্যবহার করা যাবে। এই একই প্রোডাক্ট বাইরের দেশ থেকে আনতে গেলে ভোক্তাদের বাড়তি পয়সা গুনতে হবে। কিন্তু তাদের কাছ থেকে নিলে কম মূল্যে এবং হাতের কাছেই পাবে’।

নিউটন আর্কাইভ মূলত আনলাইনের মাধ্যমে তাদের পণ্য বিকিকিনি করে থাকে। তাদের রয়েছে একটি ফেসবুক পেজ, নাম- newtonsarchive। শখের বসে চার বান্ধবী মিলে এটি শুরু করলেও, বর্তমানে তারা লাভের মুখ দেখছে বলে জানিয়েছেন অর্ণি তাসনিম।

প্রিয় টেক/সিফাত বিনতে ওয়াহিদ