কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নেপালি ব্যাংকে সাইবার হামলা।

এবার নেপালের ব্যাংকে হ্যাকিং করে অর্থ চুরি

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৭, ১১:১৭
আপডেট: ০৮ নভেম্বর ২০১৭, ১১:১৭

(প্রিয়.কম) নেপালের বৃহত্তম বেসরকারি ব্যাংক এনআইসি এশিয়া ব্যাংক থেকে সুইফট সিস্টেম ব্যবহার করে ৪৪ লাখ মার্কিন ডলার সরিয়ে নেয় হ্যাকাররা। ৭ নভেম্বর মঙ্গলবার সাইবার হামলা তদন্তের সাথে জড়িত দুই কর্মকর্তা প্রথম এই খবর প্রকাশ করেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ব্যাংকটির যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সিঙ্গাপুরসহ ছয়টি দেশের অ্যাকাউন্ট বা হিসাব থেকে এই অর্থ চুরি করা হয়। তবে এনআইসি এশিয়া ব্যাংক বিভিন্ন দেশে তার হিসাবে সন্দেহজনক লেনদেন হচ্ছে এমনটা টের পেলে দেশের কেন্দ্রীয় ব্যাংক নেপাল রাষ্ট্র ব্যাংককে (এনআরবি) তা জানায়। ফলে তাৎক্ষণিকভাবে ৩৯ লাখ ডলার উদ্ধার করা সম্ভব হয়। 

নেপাল রাষ্ট্র ব্যাংকের কেন্দ্রীয় ডেপুটি গভর্নর চিন্তা মণি শিবাওকোট বলেন, ব্যাংকের আইটি বিভাগের কিছু দুর্বলতার কারণে এমনটা ঘটেছে। তিনি আরও বলেন, একবার তদন্ত রিপোর্ট পাওয়া গেলে ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়ানোর জন্য ব্যাংকগুলোকে নির্দেশিকা দেওয়া হবে।  

গত ১৭ থেকে ২১ অক্টোবর হিন্দু ধর্মাবলম্বীদের দীপাবলি বা দিওয়ালি উৎসব উপলক্ষে ছুটির সময়ে এনআইসি এশিয়া ব্যাংকের হিসাব থেকে এই অর্থ চুরির ঘটনাটি ঘটে।

উল্লেখ্য গত বছর সুইফট সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০ কোটি ডলার হাতিয়ে নেয় হ্যাকাররা।

সূত্র: রয়টার্স

প্রিয় সংবাদ/আশরাফ