কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের একাংশ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) লোগো। ছবি: প্রিয়.কম

ঢাকার প্রথম পর্বে আলো ছড়ালেন দেশি ক্রিকেটাররাই

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৭, ১৫:৫৫
আপডেট: ২২ নভেম্বর ২০১৭, ১৫:৫৫

(প্রিয়.কম) প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হয়েছিল ঢাকার বাইরে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সিলেটে অনুষ্ঠিত সেই আট ম্যাচে একচ্ছত্র আধিপত্য দেখিয়েছেন বিদেশি ক্রিকেটাররাই। যদিও বল হাতে সিলেট পর্বে দাপট দেখিয়েছিলেন বাংলাদেশি ক্রিকেটাররা। সিলেট পর্ব শেষে বিপিএল ঢাকায় ফিরতেই দেখা গেল ভিন্ন চিত্র। ঢাকার প্রথম পর্বে বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও আলো ছড়িয়েছেন দেশি ক্রিকেটাররা।

সিলেট পর্বে দেশি ক্রিকেটারদের কেউই হাফ সেঞ্চুরি করতে পারেননি। তবে ঢাকা পর্বের প্রায় প্রতিটি ম্যাচেই ছিল দেশি ক্রিকেটারদের আলোকিত উদযাপন। ঢাকায় ফিরে রাজশাহী কিংসের হয়ে প্রথম হাফ সেঞ্চুরি করেন মুমিনুল হক সৌরভ। সেই শুরু, একে একে জ্বলে উঠতে থাকে দেশি ক্রিকেটারদের ব্যাট। মুমিনুলের পর এনামুল হক বিজয়, জাকির হোসেন, নাসির হোসেন, সাব্বির রহমান, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদরাও তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি।

ঢাকা পর্ব শেষে তাই শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের তালিকাতেও জায়গা করে নিয়েছেন দুই দেশি ক্রিকেটার। এরা হলেন, খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ইমরুল কায়েস। ছয় ম্যাচে ১৮৯ রান করে মাহমুদুল্লাহ মঙ্গলবার পঞ্চম স্থানে উঠেন আসেন। আর সমান ম্যাচে ২০১ রান করে ইমরুল রয়েছেন চতুর্থ স্থানে। তবে এখনো উপরের তিনজনই বিদেশি। ২১১ রান করে শীর্ষে আছেন ঢাকার ক্যারিবীয় তারকা এভিন লুইস।

ছয় ম্যাচে ১৮৯ রান করে শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের তালিকায় মাহমুদুল্লাহ রিয়াদের অবস্থান পঞ্চম। ছবি: প্রিয়.কম

ছয় ম্যাচে ১৮৯ রান করে শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের তালিকায় মাহমুদুল্লাহ রিয়াদের অবস্থান পঞ্চম। ছবি: প্রিয়.কম

সেরা পাঁচে জায়গা না পেলেও মোহাম্মদ মিথুন ও মুমিনুল রয়েছেন সেরা দশে। ছয় ম্যাচে ১৬৫ রান নিয়ে মিথুন সপ্তম ও সমান সংখ্যক ম্যাচে ১৬১ রান নিয়ে নবম স্থানে রয়েছেন মুমিনুল। বিপিএলের চলতি আসরের শুরুতে সাব্বির-মুশফিক-সৌম্যরা ছিলেন একেবারেই ম্লান। বিশেষ করে সাব্বিরের ব্যাট থেকে প্রথম চার ম্যাচে আসে মাত্র ২২ রান। সেই সাব্বিরই শেষ পর্যন্ত সোমবার রংপুর রাইডার্সের বিপক্ষে খেলেন ৭০ রানের দারুণ এক ইনিংস। নাসির সিলেট পর্বে কিছু রান পেলেও সেদিনই দেখা পান চলতি আসরে তার প্রথম হাফ সেঞ্চুরির। মঙ্গলবার সেই তালিকাতে নাম লেখান মাহমুদুল্লাহ ও মুশফিক।

অন্যদিকে বল হাতে শুরু থেকেই দারুণ পাফরম্যান্স অব্যাহত রেখেছিলেন দেশি ক্রিকেটাররা। এখনও সেই ধারা অব্যাহত রেখেছেন তারা। ১২ উইকেট নিয়ে বোলিং তালিকার শীর্ষে খুলনার ডানহাতি তরুণ পেসার আবু জায়েদ রাহি। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন তরুণ বাঁহাতি পেসার আবু হায়দার রনি। ঢাকার এই অধিনায়ক সাত ম্যাচে নিয়েছেন ১১টি উইকেট। এছাড়া সেরা পাঁচ বোলারের তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ঢাকার অধিনায়ক সাকিব। মঙ্গলবার রংপুরের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার মধ্য দিয়ে বাঁহাতি এই স্পিনারের ঝুলিতে রয়েছে ১০টি উইকেট। সেরা পাঁচের তালিকায় দুই বিদেশি ক্রিকেটার হলেন শহীদ আফ্রিদি (১১) ও সুনীল নারাইন (৮)। রংপুর রাইডার্স দলপতি মাশরাফি বিন মর্তুজা, সতীর্থ থিসারা পেরেরা, সিলেট সিক্সার্সের লিয়াম প্লাঙ্কেট, চিটাগং ভাইকিংসের তাসকিন আহমেদ প্রত্যেকেই সাতটি করে উইকেট লাভ করেছেন।

সাত ম্যাচে ১২ উইকেট নিয়ে সেরা পাঁচ বোলারের তালিকায় শীর্ষে আবু জায়েদ রাহি। ছবি: প্রিয়.কম

সাত ম্যাচে ১২ উইকেট নিয়ে সেরা পাঁচ বোলারের তালিকায় শীর্ষে আবু জায়েদ রাহি। ছবি: প্রিয়.কম

সিলেট ও ঢাকা পর্ব মিলিয়ে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ২৪টি। ঢাকার প্রথম পর্ব শেষে ছয় ম্যাচে পাঁচ জয় ও এক হারে মোট ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে তামিম ইকবালের কুমিল্লা। কুমিল্লার চাইতে মাত্র এক পয়েন্ট কমে নয় পয়েন্ট নিয়ে তামিমদের ঘাড়ের ওপর নিশ্বাঃস ফেলছে সাকিবের ঢাকা। তৃতীয় স্থানে মাহমুদউল্লাহর খুলনা ও চতুর্থ স্থানে রয়েছে নাসিরে সিলেট। পাঁচে রংপুর, ছয়ে রাজশাহী ও সাতে চিটাগং।

সিলেটে-ঢাকা মাতিয়ে এবার বন্দর নগরী চট্টগ্রামে যাচ্ছে বিপিএলের পঞ্চম আসর। দু’দিন বিরতির পর আগামী শুক্রবার (২৪ নভেম্বর) খুলনা-রংপুর ম্যাচ দিয়ে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিপিএলের চট্টগ্রাম পর্বের পর্দা উঠবে। চট্টগ্রামে মোট ১০টি ম্যাচ শেষে আবারো মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফিরবে বিপিএল উত্তেজনা। যার শেষটা হবে ১২ ডিসেম্বরের ফাইনালের মধ্য দিয়ে।

প্রিয় স্পোর্টস/কামরুল