(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর নির্যাতনের প্রতিবাদে দেশটির সরকারি ওয়েবসাইটগুলোতে হামলা চালাচ্ছে বাংলাদেশভিত্তিক হ্যাকার গ্রুপ সাইবার ৭১।

৮ সেপ্টেম্বর রাতে এক বিবৃতির মাধ্যমে মিয়ানমারের রাজস্ব বিভাগের ওয়েবসাইট (http://www.myanmarcustoms.gov.mm/) হ্যাকের দাবি জানিয়েছে দেশের ইথিকাল হ্যাকার হিসেবে পরিচিত এই হ্যাকার গ্রুপটি।

বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধ করে তাদেরকে স্বাধীন ভাবে বাঁচার অধিকার দেওয়া হোক। মিয়ানমারের উপর সাইবার আক্রমনের অংশ হিসেবে দেশটির প্রেসিডেন্ট, কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন সরকারি বেসরকারি ওয়েবসাইটের উপর চলমান আক্রমনের এবারের শিকার মায়ানমার রাজস্ব বিভাগের সরকারী ওয়েবসাইট। সেখানে ঝুলিয়ে দেওয়া হয়েছে ‘সাইবার ৭১’ এর বার্তা। 

এতে আরও বলা হয়,তারা (মিয়ানমার) আমাদের আকাশসীমা লঙ্ঘন করেছে, আমরা তাদের সাইবার স্পেসের সীমা লঙ্ঘন করলাম। খেলা চলছে, খেলা চলবে।

রোহিঙ্গা একটি নৃগোষ্ঠীর নাম যাদের শতকরা প্রায় ৯০ ভাগ ইসলাম ও ১০ ভাগ হিন্দু ধর্মাবলম্বী। রোহিঙ্গাদের আদি আবাসস্থল মিয়ানমারের রাখাইন রাজ্য। শত শত বছর ধরে রাজ্যটিতে বাস করা রোহিঙ্গাদের নাগরিকত্বের স্বীকৃতি না দিয়ে মিয়ানমার সরকার এ জাতিগোষ্ঠীকে নির্মূল করতে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ চালাচ্ছে।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৫ আগস্টে নতুন করে সেনা অভিযান শুরুর পর ১১ দিনে মোট ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গা শরণার্থী সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে।

প্রিয় টেক/শিরিন