কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চলতি বছরের কোবরা গোল্ড মহড়ায় অংশ নেওয়া সৈন্যরা। সংগৃহীত ছবি।

যুক্তরাষ্ট্র-থাইল্যান্ড সেনাবাহিনীর মহড়ায় মিয়ানমারকে আমন্ত্রণ

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৭, ২০:৩৪
আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৭, ২০:৩৪

(প্রিয়.কম) রোহিঙ্গা নিপীড়নের দায়ে মিয়ানমারের সেনা কর্মকর্তার বিরুদ্ধে অবরোধ আরোপ করলেও মার্কিন বাহিনীর সঙ্গে এক যৌথমহড়ায় অংশ নেবে মিয়ানমারের সেনাবাহিনী। থাইল্যান্ডের সঙ্গে আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এই যৌথমহড়ায় মিয়ানমারকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন এক মার্কিন সেনা কর্মকর্তা। থাইল্যান্ডের পক্ষ থেকে ওই আমন্ত্রণ জানানো হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র লেফটেনান্ট কর্নেল ক্রিসটোফার লোগান বার্তা সংস্থা রয়টার্স-কে জানিয়েছেন, সামরিক বিষয়ে নয় বরং এই মহড়ায় মানবিক সহায়তা ও দুর্যোগকালীন উদ্ধারকাজের অংশে পর্যবেক্ষক থাকবে মিয়ানমার সেনাবাহিনী। বার্ষিক কোবরা গোল্ড অনুশীলনে কয়েক হাজার মার্কিন ও থাই সেনা সদস্যদের সঙ্গে এশিয়ার অন্যান্য দেশের সেনা সদস্যরাও অংশ নেবেন।

মিয়ানমার এই মহড়ায় অংশগ্রহণ এখনও নিশ্চিত না করলেও থাই কর্তৃপক্ষ আশা করছে, তারা অংশ নেবে। রোহিঙ্গা নিপীড়নে অভিযুক্ত মিয়ানমার সেনাবাহিনীকে কেন এই মহড়ায় আমন্ত্রণ জানানো হয়েছে- এমন প্রশ্নের উত্তরে থাইল্যান্ডের রয়্যাল সশস্ত্র বাহিনীর যৌথ গোয়েন্দা সংস্থার একজন পরিচালক রয়টার্স-কে বলেন, ‘ওটা রাজনীতি, আমরা সৈনিক। আর এটা সামরিক মহড়া।’

এই বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে মিয়ানমার সেনাবাহিনী। 

গত আগস্টে রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। ধর্ষণ, খুন আর অগ্নিসংযোগের কারণে প্রতিবেশী বাংলাদেশে পালাতে শুরু করে লাখ লাখ রোহিঙ্গা। সম্প্রতি আন্তর্জাতিক সাহায্য সংগঠনগুলো বলছে, অন্তত সাড়ে ছয় লাখ রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। 

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র পরিস্থিতিকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে মনে করলেও নিজেদের এক অভ্যন্তরীণ রিপোর্টে নির্দোষ দাবি করেছে মিয়ানমার সেনাবাহিনী। গত ২১ ডিসেম্বর মিয়ানমার সেনা জেনারেল মং মং সোয়েসহ ১৩ জনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

প্রিয় সংবাদ/শান্ত