(প্রিয়.কম) রোহিঙ্গা মুসলামানদের উপর মিয়ানমার সরকারের নির্যাতন নতুন কোনো ঘটনা নয়। কিছুদিন ধরে রাখাইন রাজ্যে আবারও রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। দেশটির সশস্ত্র বাহিনীর এমন নির্মমতায় বিশ্বজুড়ে বইছে সমালোচনার ঝড়। এমনকি চলমান হত্যা ও নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন মিয়ানমার জাতীয় ফুটবল দলের কোচ রেজা কোর্দি।

প্রতিবাদ জানিয়ে দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন মিয়ানমারের এই ইরানি কোচ। গেল বৃহস্পতিবার প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন রেজা কোর্দি। পদত্যাগের কারণ হিসেবে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের কথা উল্লেখ করেছেন তিনি।

মিয়ানমার থেকে এরকম গণহত্যা ও নির্যাতন সহ্য করতে পারবেন না জানিয়ে পদত্যাগ করেন এই ইরানি কোচ, 'আমি আর এখানে কাজ করতে চাই না। কারণ ফিফার নিয়ম-কানুনে বলা আছে ধর্মীয় ও রাজনৈতিক বিষয়গুলো সবসময় খেলাধুলা থেকে দূরে রাখা উচিত। আমার মনে হয় এখানে এসব বিষয় মানা হচ্ছে না। তাই মিয়ানমার ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে আমি পদত্যাগপত্র জমা দিয়েছি।'

তিনি জানান, খেলা এবং রাজনীতি কোনোভাবেই একসঙ্গে চলতে পারে না। রেজা কোর্দির এমন সাহসী সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইরান জাতীয় অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট কিওমারস হাসেমি। রেজা কোর্দিকে তিনি ধন্যবাদও জানান। চলতি বছরের এপ্রিলেই মিয়ানমার জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন কোর্দি।

রাখাইন রাজ্যে পুলিশ ফাঁড়ি ও সেনাবাহিনীর একটি ছাউনিতে বিদ্রোহীদের হামলার অজুহাতে রোহিঙ্গা নিধনের নামে গণহত্যা এবং নির্যাতন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। জীবন বাঁচাতে বাধ্য হয়ে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে পাড়ি জমাচ্ছেন রোহিঙ্গারা। জানা গেছে, এখন পর্যন্ত দুই লাখের অধিক রোহিঙ্গা শরাণার্থী সীমান্ত পার হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।