কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুশফিকুর রহিম। ছবি: প্রিয়.কম

ক্যারিয়ার সেরা রেটিংয়ে মুশফিক

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৮
আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৮

(প্রিয়.কম) প্রতিনিয়তই নিজের সামর্থ্য প্রমাণ করে যাচ্ছেন মুশফিকুর রহিম। ধীরে ধীরে হয়ে উঠেছেন দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। সদ্যই ৩০ এর কোটায় পা রাখা মুশফিক ব্যাট হাতে তার সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছেন অস্ট্রেলিয়া সিরিজেও। ঢাকা টেস্টের দুই ইনিংস মিলিয়ে মুশফিকের ব্যাট থেকে এসেছে ৫৯ রান। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসেই দেখা পান ক্যারিয়ারের ১৮ তম হাফ সেঞ্চুরির।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে পাহাড়সম চাপ মাথায় নিয়েও খেলেছিলেন ১০৩ বলে ৩১ রানের এক দুর্দান্ত ইনিংস। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষে পেলেন সুখবর। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে ডানহাতি এই ব্যাটসম্যানের। পাশাপাশি ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট অর্জন করেছেন বাংলাদেশের এই টেস্ট অধিনায়ক।

শুক্রবার আইসিসির প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে ২২তম স্থানে আছেন মুশফিক। যেটি তার ক্যারিয়ার সেরা অবস্থানের চেয়ে এক ধাপ নিচে। তবে বর্তমানে তার ৬৫৮ রেটিং পয়েন্ট ক্যারিয়ার সেরা। মুশফিক ছাড়া অন্য বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে র‍্যাংকিংয়ে ২২ ধাপ উন্নতি হয়েছে সাব্বির রহমানের। চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে ৬৬ ও ২৬ রান করা সাব্বির আছেন ৭৩তম স্থানে।

ঢাকার পর চট্টগ্রাম টেস্টেও সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার এক ধাপ এগিয়ে উঠে এসেছেন পাঁচে। প্রথম ইনিংসে তার সঙ্গে তৃতীয় উইকেটে ১৫২ রানের জুটি গড়া পিটার হ্যান্ডসকম্ব ১৪ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২৪তম স্থানে আছেন। ১৬ ধাপ এগিয়ে ৮৮তম আছেন গ্লেন ম্যাক্সওয়েল।

তবে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ চারটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। ৯৩৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। পরের তিনটি স্থানে আছেন যথাক্রমে জো রুট, কেন উইলিয়ামসন ও চেতেশ্বর পূজারা। ওয়ার্নারের এক ধাপ উন্নতিতে বিরাট কোহলি পাঁচ থেকে নেমে গেছেন ছয়ে।

প্রিয় স্পোর্টস/মিজান