কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কিউরেটর ও কোচের সঙ্গে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে মুশফিকুর রহিম। ছবি: বিসিবি

সাগরিকায় ইতিহাস লেখার প্রত্যয় মুশফিকদের

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ০০:০৪
আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ০০:০৪

(প্রিয়.কম, চট্টগ্রাম থেকে) মুশফিকের এমন চরিত্র সচরাচর মেলে না। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে এসেই সংবাদকর্মীদের সঙ্গে খানিক খুনসুটিতে মেতে উঠলেন। ফুরফুরে মেজাজে টানা উত্তর দিয়ে গেলেন। বৃষ্টি বাঁধায় অনুশীলন হয়নি, সেটাতেও যেন আপত্তি নেই। সবকিছুর পিছনে একটাই কারণ, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সিরিজ জয়ের সম্ভাবনা। রাত পেরোলে সেই আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে বাংলাদেশ দল।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২০ রানে অজিদের বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। র‍্যাংকিংয়ের নয় নম্বরে থেকে হারিয়েছে পৃথিবীর অন্যতম সেরা দল অস্ট্রেলিয়াকে। সেই ধাক্কায়, চার থেকে পাঁচে নেমে আসার পথে অজিরা। সিরিজের শেষ ম্যাচেও তাদের আত্মবিশ্বাসের ভিত কতটা নড়বড়ে তা টের পাওয়া যায় অনেকগুলো ব্যাপার দিয়ে।

তিন বছরে এবারই প্রথম, ম্যাচের আগে একাদশ ঘোষণা করেনি অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে মান বাঁচানোর ম্যাচে সেরা ১১ তে কাদেরকে খেলানো হবে, সেটাই যেন বুঝে উঠতে পারছে না স্টিভেন স্মিথের দল। অন্যদিকে, নিজেদের পরিকল্পনা বাস্তবায়নে অটল মুশফিকবাহিনী। সংবাদ সম্মেলনেই জানিয়ে দিলেন তিন স্পিনার নিয়েই খেলবে বাংলাদেশ। তবে হ্যা, ব্যাটিংয়ে কোন একটা জায়গায় পরিবর্তন আসবে তা ইঙ্গিতে একরকম নিশ্চিতই করলেন মুশফিক। সঙ্গে এটাও জানালেন, দলের পরিবর্তনের উপর অস্ট্রেলিয়া দল কেমন হবে সেটাও নির্ভর করছে।

বললেন, আমরা চেষ্টা করবো ওদেরটা (অস্ট্রেলিয়া) মাথায় রেখে দল গোছানো। আমরা আমাদের শক্তি হিসেবে খেলবো। গত টেস্টেও আমরা আমাদের শক্তির উপর স্থির ছিলাম। আশা করি এই টেস্টেও থাকবো।

চট্টগ্রাম বরাবরই বাংলাদেশের জন্য লাকি ভেন্যু। বিশেষ করে এই সাগরিকায় রঙ্গিন পোশাকে একাধিক সাফল্য রয়েছে। কিন্তু সাদা পোশাকের ক্রিকেটে এখনও সেরা সাফল্য আসেনি এখানে। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টেস্টেই ইতিহাস গড়ার প্রত্যয়ে মুশফিকবাহিনী। কিন্তু সোমবার থেকে শুরু হওয়া ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে বাড়তি প্রতিপক্ষ হয়ে দেখা দিতে পারে টানা বৃষ্টি। এমনিতেই বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টির কবলে রয়েছে বন্দরনগরী চট্টগ্রাম। ম্যাচের আগের দিনও দুপুর পর্যন্ত উইকেট ঢেকে রাখতে হয়েছে এখানে। স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস বলছে, ম্যাচের প্রথম দুদিন টানা বৃষ্টি হতে পারে। তৃতীয় ও চতুর্থ দিন মেঘলা থাকবে আকাশ, শেষদিনে আবারও বৃষ্টি।

অবশ্য ভালো খবর দিচ্ছেন কিউরেটর জাহিদ রেজা বাবু। প্রিয়.কম কে তিনি বললেন, এখানকার ড্রেনেজ ব্যবস্থা অনেক ভালো। আর স্টেডিয়ামের দক্ষিণ-পশ্চিম এলাকা থেকেই শুধু বৃষ্টি হয়। অন্যদিক থেকে বৃষ্টি টানা আসে না, উড়ে চলে যায়। জোর বৃষ্টি হয়ে থেমে গেলে, মাঠ থেকে বৃষ্টির পানি সরতে ১৫-২০ মিনিটের বেশি সময় লাগবে না।

কেমন হবে দ্বিতীয় ম্যাচের উইকেট? দুদলের অধিনায়কের মুখে দুরকম মন্তব্য। তবে মুশফিক জানাচ্ছেন, যেমন চেয়েছিলেন ঠিক সেভাবেই উইকেট পাচ্ছেন তিনি। বললেন, উইকেট মোটামুটি তৈরি ছিলদেখলাম কোন উইকেট কেমন হতে পারেএকেক উইকেট একেক ধরনের হয়ে থাকেবৃষ্টির জন্য এখানে একটা উইকেট একটু অপ্রস্তুত অবস্থায় থাকতে পারেগত দুই-তিন দিন ধরে তারা সেভাবে কাজটা করতেও পারছে নাসেদিক থেকে একটু দেখাযেভাবে আমরা বলেছি সেভাবেই উইকেট বানানো হয়েছেআমরা উইকেট নিয়ে খুশিউইকেট যেমনই হোক মাঠে আমাদের নিজেদের কাজটা ঠিকমতো করতে হবেসেটা নিয়ে আমরা মনোযোগী আছি

অন্যদিকে, অজি অধিনায়ক স্টিভেন স্মিথ বলেন, আমি গতকাল (শনিবার) উইকেট দেখেছি। আমার কাছে ঢাকার মতোই মনে হয়েছে। আমি মনে করি এখানেও স্পিন খুব ভালো হবে, প্রথম দিন অনেক বেশি টার্ন থাকবে। এমনও হতে পারে যে, আমি  উইকেট বুঝতে পারছি না। আমি মনে করি দলে স্টিফেন ওফিকের অন্তর্ভুক্তি আমাদেরকে এগিয়ে রাখবে। চাইলেই আমরা তিনজন স্পিনার খেলাতে পারবো।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেরে টেস্ট র‍্যাংকিংয়ের পাঁচে নামার পথে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচ হারলে আরও একন ধাপ পিছিয়ে ছয় নম্বরে নামবে স্টিভেন স্মিথ- ডেভিড ওয়ার্নাররা। অন্যদিকে, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে, সিরিজে ১-১ এ ড্র করলেও র‍্যাংকিংয়ের আট নম্বরে উঠে আসবে বাংলাদেশ দল।

গেল বছরের অক্টোবরে সাগরপাড়ের এই স্টেডিয়ামে টেস্ট খেলে বাংলাদেশ। সেবার ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২২ রানের হার এখনও পীড়া দেয় মুশফিকুর রহিম-তামিম ইকবালদের। সোমবারের ম্যাচ তাই শুধুই সিরিজ জয়ের ইতিহাসকেই হাতছানি দিচ্ছে না , সঙ্গে ইংলিশদের বিপক্ষে সেই ম্যাচের ক্ষত থেকেও বের হওয়ার সুযোগ দিচ্ছে।