কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও মোহাম্মদ হাফিজ। ছবি: সংগৃহীত

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ফিরিয়ে দিলেন মোহাম্মদ হাফিজ

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৭, ১৩:০৩
আপডেট: ১৭ নভেম্বর ২০১৭, ১৩:০৩

(প্রিয়.কম) কথা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাঠ মাতাবেন পাকিস্তানি ডানহাতি স্পিনার মোহাম্মদ হাফিজ। কিন্তু তামিম ইকবাল-মোহাম্মদ নবীদের সঙ্গে মাঠে নামা হচ্ছে না তার। নতুন করে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ ওঠায়  বোলার হিসেবে নিষিদ্ধ হয়েছেন। তাই সিদ্ধান্ত নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএল খেলবেন না তিনি।

গেল মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে তার বিরুদ্ধে অফিশিয়ালদের পক্ষ থেকে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ করা হয়। যার ফলাফল এসেছে বৃহস্পতিবার। সে কারণেই বাংলাদেশ সফর থেকে নিজেকে সরিয়ে নিলেন তিনি।

কথা ছিল পাকিস্তানি এই অলরাউন্ডার শনিবার বিপিএলে যোগ দেবেন। বল হাতে দলকে সাহায্য করতে না পারলেও ঘরোয়া টি-টোয়েন্টিতে ২২১ ম্যাচে ২৩.৫৪ গড়ে ৪৫৪৪ রান করা হাফিজের সুযোগ ছিল ব্যাটিংয়ে চমক দেখানো। কিন্তু নিজের বোলিং অ্যাকশন না শুধরিয়ে নতুন কোন টুর্নামেন্টে  মাঠে নামতে চাইছেন না তিনি।

এ প্রসঙ্গে বলেছেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বাংলাদেশে (বিপিএল) খেলতে যাব না। তার চেয়ে আমি লাহোরেই থাকব এবং নিজের বোলিং অ্যাকশন শুধরিয়ে এখানকার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষা দেব।’

২০০৩ সালে ওয়ানডে ও টেস্টে অভিষেক হয় মোহাম্মদ হাফিজের। ক্যারিয়ারের প্রায় এক যুগ নির্বিঘ্নে কাটালেও বিপত্তি দেখা দেয় ২০১৪ সালে। সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে প্রথমবার তার বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হয়। ২০১৫ সালের এপ্রিলে বোলিং অ্যাকশন শুধরে ফিরলেও জুলাইয়ে আবার নিষিদ্ধ হওয়ায় এক বছর বল করতে পারেননি পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ৫০ টেস্ট, ১৯৫ ওয়ানডে ও ৮১ টি-টোয়েন্টি খেলা এই ক্রিকেটার।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক আপাতত বিপিএলকে ‘না’ বলে সামনের দিনগুলোর জন্য তৈরি হওয়াকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। তিনি জানিয়েছেন, ২০১৭ সালে পাকিস্তান জাতীয় দল অনেক ব্যস্ত থাকবে। তাই যত দ্রুত নিজের অ্যাকশন শুধরিয়ে নিতে পারেন ততই নিজেকে এগিয়ে রাখতে পারবেন।

৩৭ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, ‘আমি এখন আমার অ্যাকশন শোধরানোর দিকে পুরোপুরি মনযোগী হতে চাই। আমার জন্য আসন্ন নিউজিল্যান্ড সফর ও পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খুবই গুরুত্বপূর্ণ। আগামী বছর জাতীয় দল অনেক ম্যাচ খেলবে। আমি তার অংশ হতে চাই।’

সূত্র: হিন্দুস্তান টাইমস