কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংস্কারের অভাবে পড়ে থাকা ভারতের প্রত্যন্ত এলাকার টয়লেট। সংগৃহীত ছবি

ভারতে খোলা স্থানে মলমূত্র ত্যাগ করে ৭৩ কোটি মানুষ

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৭, ১৭:০৫
আপডেট: ২০ নভেম্বর ২০১৭, ১৭:০৫


(প্রিয়.কম) পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারতে টয়লেট ব্যবহারের সুযোগ বঞ্চিত রয়েছে ৭৩ কোটি ২০ লাখ মানুষ। বিশ্ব টয়লেট দিবস উপলক্ষ্যে প্রকাশ করা ওয়াটার এইডের এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

আউট অব অর্ডার: দি স্টেট অব দি ওয়ার্ল্ডস টয়লেট ২০১৭ শীর্ষক ওই রিপোর্টে জানানো হয়েছে দেশটিতে ৩৫ কোটি ৫০ লাখ নারী টয়লেট সুবিধা থেকে বঞ্চিত। এই সংখ্যা বোঝাতে ওই রিপোর্টে জানানো হয়েছে এই সংখ্যক মানুষ যদি একটি লাইনে দাড়ায় তাহলে তা পুরো পৃথিবী চক্রাকারে চারবার ঘুরে আসতে পারে।

টয়লেট ব্যবহারের সক্ষমতা বাড়াতে ভারত সরকার সম্প্রতি ‘সাচ ভারত’ নামে একটি প্রকল্প শুরু করে। ২০১৪ সালের অক্টোবরে এই প্রকল্প শুরুর পর দেশটির স্যানিটেশন সুবিধার আওতায় আসা এলাকার পরিমাণ ৩৯ শতাংশ থেকে ৬৫ শতাংশে উন্নিত হয়েছে বলে সরকার দাবি করে থাকে। এই সময়ের মধ্যে গ্রামীণ ভারতের ৫ কোটি ২০ লাখ বাড়িতে টয়লেট তৈরি করে দেওয়া হয়েছে।

ওয়াটার এইডের এই রিপোর্টে বলা হয়েছে, আগে খোলা আকাশের নিচে মলত্যাগে অভ্যস্ত ১০ কোটি মানুষ স্যানিটেশন সুবিধায় এসেছে। এছাড়া খোলা আকাশের নিচে মলত্যাগ নিয়ে কাজ করে সাফল্য পাওয়া দশটি দেশের তালিকায় ছয় নম্বরে উঠে এসছে ভারত।

টয়লেট ব্যবহারের সুবিধা সীমিত হওয়ায় নারীদের হয়রানি আর শিক্ষার সুযোগ বঞ্চিত হতে হচ্ছে। সংগৃহীত ছবি
টয়লেট ব্যবহারের সুবিধা সীমিত হওয়ায় নারীদের হয়রানি আর শিক্ষার সুযোগ বঞ্চিত হতে হচ্ছে। সংগৃহীত ছবি

ওয়াটার এইডের রিপোর্ট বলছে, টয়লেট সুবিধা না থাকায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দেশটিতে প্রতিবছর ৬০ হাজার সাতশো শিশু মারা যায়। শিশুমৃত্যুর কারণগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ডায়রিয়া। এছাড়া নারীদের ওজন আর রক্ত স্বল্পতার জন্যও দায়ী টয়লেট ব্যবহারের অপ্রতুলতা।

ভারতের উত্তর প্রদেশ, বিহার, মধ্য প্রদেশ, আসাম, ছত্তিসগড় রাজ্যে টয়লেট ব্যবহার জনিত কারণে পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার বেশি।

রোগ আক্রান্ত হওয়া ছাড়া টয়লেট ব্যবহার না করায় বিশ্বব্যাপী ১১০ কোটি নারী শিক্ষা বঞ্চিত হয়, অথবা তাদের হয়রানির শিকার হতে হয়। ভারতে ঝরে পড়া শিক্ষার্থীদের উচ্চহারের অন্যতম কারণ টয়লেট সুবিধার স্বল্পতা।

ভারতের আরেকটি জরিপের ফল বলছে, দেশটিতে ২৩ শতাংশ কন্যাশিশু স্কুল থেকে ঝরে পড়ে তাদের বয়ঃসন্ধির সময়। পরিচ্ছন্নতার সুযোগ না থাকায় ওই দিনগুলোতে মেয়েরা স্কুলে যাওয়া বন্ধ করে দেয় বলে ওই রিপোর্টে উঠে এসেছে।