কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেহেদী হাসান ওরফে আবু জিবরিল। ফাইল ছবি

‘জঙ্গিনেতা’ মেহেদী রিমান্ডে

সজিব ঘোষ
সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ২১:০৩
আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭, ২১:০৩

(প্রিয়.কম) ‘জঙ্গিনেতা’ মেহেদী হাসানকে চার দিন রিমান্ডে নিয়েছে পুলিশ। ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঢাকা মহানগর মুখ্য আদালতের বিচারক সাব্বির ইয়াছির আহসান চৌধুরী এই আদেশ দেন।

বনানী থানায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলায় তার বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড আবেদন করেছিল মামলার তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে বিচারক তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আদালত সূত্রে জানা যায়, মেহেদীর পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। বিচারক তাকে প্রশ্ন করলেও তিনি নিরুত্তর থাকেন।

ঢাকার দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ পাস করা মেহেদীর বাড়ি পটুয়াখালী জেলার বাউফল উপজেলার রাজাপুর গ্রামে। তার বাবা খোরশেদ আলম পুলিশের একজন অবসরপ্রাপ্ত এএসআই।

উল্লেখ্য, র‌্যাম্প মডেল ছিলেন মেহেদী হাসান ওরফে আবু জিবরিল। মডেলিংয়ের জগতে তাকে সবাই মেহেদী নামেই চিনত। বেশ কয়েকটি প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করেন তিনি। তবে ২০১৫ সালের দিকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সারোয়ার-তামিম গ্রুপের সঙ্গে সম্পৃক্ত হন মেহেদী। আর এরপরই তার জীবন পাল্টে যেতে থাকে। র‌্যাম্প মডেল থেকে জেএমবির ‘ব্রিগেড আদ-দার-ই কুতনি’র কমান্ডার হয়ে উঠেন তিনি।

র‌্যাব-৩ (র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন) অধিনায়ক লেফটেনেন্ট কর্ণেল তুহিন মোহাম্মদ মাসুদ জানান, জেএমবির ‘সারোয়ার-তামিম’ গ্রুপের তৎকালীন আমির সারোয়ার জাহান ওরফে মানিক ওরফে আবু ইব্রাহিম আল হানিফকে র‌্যাবের অভিযানে ২০১৫ সালে গ্রেফতার করা হয়। পরে তাকে জিজ্ঞাসাবাদে ‘ব্রিগেড আদ-দার-ই কুতনি’ ব্রিগেডটি সম্পর্কে জানতে পারে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া ‘বদর স্কোয়াড ব্রিগেড’ নামে আরেকটি ব্রিগেডের তথ্য পায় র‌্যাব।

তিনি জানান, ২০ সেপ্টেম্বর বুধবার খিলগাঁওয়ের দক্ষিণ বনশ্রী এলাকায় র‌্যাব-৩ অভিযান চালায়। এ সময় জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের ‘ব্রিগেড আদ্‌-দার-ই-কুতনী’র মেহেদী হাসান ওরফে আবু জিবরিলকে গ্রেফতার করে। তিনি ‘আবু ‍জিবরিল’ নামে জঙ্গি সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতেন বলে লে. কর্নেল মাসুদ জানান।

মেহেদী রাজধানীর দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন। মেহেদী র‌্যাম্প মডেলিং করতেন পাশাপাশি হোম ডেকোরের ব্যবসা করতেন। তিনি তথ্যপ্রযুক্তিতে খুবই দক্ষ একজন ব্যক্তি। এছাড়াও তিনি একজন অনুপ্রেরণামূলক বক্তা। অনুপ্রেরণামূলক বক্তব্য দিয়ে তিনি অন্যদের জঙ্গিবাদে জড়াতেন বলেও র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়।

প্রিয় সংবাদ/সজিব