কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্যা কবলিত হয়ে পড়েছে সিরাজগঞ্জের বিস্তীর্ণ এলাকা। স্টার মেইলের তোলা ছবি

উত্তরাঞ্চলের পর ডুবছে মধ্যাঞ্চল

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৭, ১৯:৪১
আপডেট: ১৬ আগস্ট ২০১৭, ১৯:৪১

(প্রিয়.কম) বন্যা পূর্বাভাস ও সতর্ককরণ কেন্দ্রের শঙ্কার পর স্মরণকালের অন্যতম ভয়াবহ এবারের বন্যায় ডুবতে বসেছে দেশের এক তৃতীয়াংশ অঞ্চল। উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকার পর ডুবছে দেশের মধ্যাঞ্চলের বিস্তীর্ণ এলাকা। এরইমধ্যে মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, রাজবাড়ী ও টাঙ্গাইল জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এছাড়াও মাদারীপুর, শরীয়তপুর, চাঁদপুরসহ মধ্যাঞ্চলের বিভিন্ন এলাকায় বন্যার আশঙ্কা রয়েছে।

বন্যা সতর্ককরণ কেন্দ্র বলছে, বুড়িগঙ্গা, তুরাগ, বালু, শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও কালীগঙ্গা নদীর পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত বিপদসীমার নিচে থাকা এসব নদীর পানি গত ২৪ ঘন্টায় ৩০ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এই বৃদ্ধি অব্যাহত থাকলে আগামী দুই-এক দিনের মধ্যে বিপদসীমার উপরে গেলে প্লাবিত হতে পারে নতুন এলাকা।

১৬ আগস্ট বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. গোলাম মোস্তফা জানিয়েছেন, বন্যায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৭ জনের। ইতোমধ্যে পানিতে ডুবে গেছে দেশের ২১টি জেলার অন্তত ৭০ উপজেলার তিন লাখ হেক্টরের বেশি জমির ফসল। ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ৩৩ লাখ মানুষ

তবে একই দিন সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছেন, এ পর্যন্ত বন্যায় ১০৭ জন মারা গেছেন।

উত্তরাঞ্চলের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় আগামী ৭২ ঘণ্টার মধ্যে নতুন এলাকা প্লাবিত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্ককরণ কেন্দ্র।

মানিকগঞ্জ

গত কয়েকদিনে পানি বৃদ্ধি পেয়ে যমুনা নদীর আরিচা পয়েন্টে সোমবার বিপদ সীমা অতিক্রম করে। বুধবার বিকেল তিনটায় ওই পয়েন্টে বিপৎসীমার ৬৩ সে.মি. উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে পদ্মা-যমুনার তীরবর্তী চারটি উপজেলার অভ্যন্তরে খাল-নদী-নালা বেয়ে দ্রুত পানি প্রবেশ করছে। বন্যার পানির চাপে আরিচা-পাটুরিয়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধের এলাচিপুর এলাকায় ফাটল দেখা দিয়েছে, অন্বয়পুর এলাকায় বাধ উপচিয়ে ভিতরে পানি প্রবেশ করছে।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে পানিবন্দী হয়ে পড়েছে শ্রীনগর, লৌহজং ও টঙ্গীবাড়ি উপজেলার কয়েক হাজার পরিবার। পদ্মা তীরের বাড়িঘর জলমগ্ন হয়ে বহু ফসলি জমি তলিয়ে গেছে বন্যার পানিতে।

পদ্মার পানি ভাগ্যকুল পয়েন্টে বিপৎসীমার ৬ দশমিক ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় টঙ্গীবাড়ি উপজেলার হাসাইল, বানারী, পাচনখোলা, নগর যোয়ার, পাঁচগাঁও, কামারখাড়া, লৌহজং উপজেলার কনকশার, যসলদিয়া, মাওয়া শ্রীনগর উপজেলার কবুতর খোলাসহ ৬ দশমিক ৩০ সেন্টিমিটার বিপৎসীমার অতিক্রম করে। পরে দুপুর একটার দিকে ১০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে হয়েছে ৬ দশমিক ৪০ সেন্টিমিটার। ভাগ্যকুল এলাকার আরও কয়েকটি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

আশ্রয়ের সন্ধানে ছুটছে মানুষ। ছবি: স্টার মেইল
আশ্রয়ের সন্ধানে ছুটছে মানুষ। ছবি: স্টার মেইল

বন্যার এই সর্বগ্রাসী রূপে এরই মধ্যে ডুবে গেছে উত্তরাঞ্চলের অন্যতম শহর দিনাজপুর। রেল লাইন ভেঙে আর সড়কপথ ডুবে এই জেলা এখন যোগাযোগ বিচ্ছিন্ন। বন্যার কবলে পড়েছে নীলফামারী, ঠাকুরগাঁও, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নওগাঁ, নাটোর, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ, রাজবাড়ী, জামালপুর, মানিকগঞ্জ, টাঙ্গাইল, নেত্রকোনা, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও গাজীপুরের বিভিন্ন এলাকা। বানভাসী মানুষ আশ্রয় নিতে বাধ্য হয়েছে উঁচু এলাকায়।

পানি ঢুকে পড়েছে উত্তরের জেলা দিনাজপুর শহরে। স্টার মেইলের তোলা ছবি
পানি ঢুকে পড়েছে উত্তরের জেলা দিনাজপুর শহরে। স্টার মেইলের তোলা ছবি

পানিবন্দিদের দুর্ভোগ

গাইবান্ধার পানি উন্নয়ন বোর্ডের তথ্য বলছে, ব্রহ্মপুত্রের পানি ফুলছড়ি ও ঘাঘটসহ বিভিন্ন পয়েন্টে বিপদসীমার ১০৩ থেকে ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া অন্যান্য নদীর পানি বৃদ্ধিও অব্যাহত রয়েছে। ফলে চর এলাকার মানুষ বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর আশ্রয় নিতে বাধ্য হয়েছেন।

বন্যার পানির স্রোতে ভেঙে গেছে কাঁচা ঘরবাড়ি। আশ্রয় হারিয়ে বন্যায় আক্রান্ত মানুষ এখন দৈনন্দিন কাজ সারছেন নৌকায় আর উঁচু স্থানগুলোয়। আক্রান্তরা বলছেন, এবারে বন্যার ভয়াবহতা ১৯৮৮ এর বন্যার চেয়েও বেশি।

গাইবান্ধা জেলা প্রশাসন অপ্রতুল ত্রাণের কথা স্বীকার করছেন। তাদের দাবি নতুন বরাদ্দের জন্য মন্ত্রণালয়ে চাহিদা পাঠানো হয়েছে পেলেই তা কবলিতদের মধ্যে সরবরাহ করা হবে।

বিপর্যস্ত রেল যোগাযোগ। কুড়িগ্রাম থেকে ছবিটি স্টার মেইলের তোলা

বিপর্যস্ত রেল যোগাযোগ। কুড়িগ্রাম থেকে ছবিটি স্টার মেইলের তোলা

তবে নতুন শঙ্কার কথা বলছেন বন্যা কবলিতরা। পানিবন্দি অবস্থায় ডাকাত উপদ্রবের কথা বলছেন দুর্গতরা। বন্যায় সবকিছু ডুবে থাকায় আর যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত থাকায় এসময় ডাকাতির আশঙ্কা বেড়ে যায় বলে স্থানীয়রা জানিয়েছেন। যদিও পুলিশ প্রশাসন বলছে স্থানীয়দের সম্পৃক্ত করে টহল বাড়ানো ছাড়াও তারাও সতর্ক অবস্থানে রয়েছেন।

সিরাজগঞ্জে আশ্রয়ের সন্ধানে ছুটছে মানুষ। স্টার মেইলের তোলা ছবি

সিরাজগঞ্জে আশ্রয়ের সন্ধানে ছুটছে মানুষ। স্টার মেইলের তোলা ছবি

বন্যার কবলে বন্ধ করে দেওয়া হয়েছে গাইবান্ধার ১২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ করে দেওয়া হয়েছে। এসব এলাকায় চলছে ভয়াবহ খাবার পানির সংকট। টিউবওয়েলগুলো তলিয়ে যাওয়ায় বাধ্য হয়ে অনেকেই নদীর পানি বা অর্ধনিমজ্জিত টিউবওয়েলের পানি পানে বাধ্য হচ্ছেন।

দিনাজপুর

শহর তলিয়ে যাওয়ার পাশাপাশি জেলার ৩৫৯টি আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে প্রায় দুই লাখ মানুষ। তলিয়ে গেছে প্রায় সোয়া লাখ হেক্টর জমির ফসল। গত শনিবার থেকে প্রায় পুরো শহর বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। শহরের অলিগলিতে পানি ওঠায় অনেকে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে।

কুড়িগ্রাম

পানির তোড়ে রেল সেতুর গার্ডার ভেঙ্গে বন্ধ হয়ে যাওয়া রেল যোগাযোগ এখনও স্বাভাবিক হয়নি। কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়কের চারটি স্থান ভেঙ্গে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে সোনাহাট স্থলবন্দরসহ নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলার যোগাযোগ ব্যবস্থাও।

ত্রাণের অপেক্ষায় বাঁধে আশ্রয় নেওয়া মানুষ। ফোকাস বাংলার তোল ছবি

ত্রাণের অপেক্ষায় বাঁধে আশ্রয় নেওয়া মানুষ। ফোকাস বাংলার তোলা ছবি

নেত্রকোনা

এবারের বন্যায় জেলার সাত উপজেলার তিন শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে এসব গ্রামের ৩১ হাজার পরিবারের প্রায় সোয়া লাখ মানুষ। ফসলের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে জেলায়। ছয় হাজার হেক্টরের বেশি ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। বন্ধ হয়ে গেছে প্রায় আড়াইশ শিক্ষাপ্রতিষ্ঠান।

বাঁধ ভেঙে নওগায় প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা।

বাঁধ ভেঙে নওগায় প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা।

নওগাঁ

জেলার প্রধান দুই নদীর পানি আরও বৃদ্ধি হওয়ায় সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। একটি সড়ক ভেঙ্গে যাওয়ায় আত্রাই উপজেলার সাথে জেলা সদরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নওগাঁ শহরের হাসপাতাল সড়ক, মুক্তিরমোড় থেকে কাজির মোড় পর্যন্ত প্রধান সড়ক জলমগ্ন হয়ে পড়েছে।

আশ্রয় খুঁজতে মানুষের যাত্রা। কুড়িগ্রাম থেকে ছবিটি তুলেছে স্টার মেইলের আলোচিত্রী

আশ্রয় খুঁজতে মানুষের যাত্রা। কুড়িগ্রাম থেকে ছবিটি তুলেছে স্টার মেইলের আলোচিত্রী

এসব জেলার পাশাপাশি বগুড়া, রংপুর, সিরাজগঞ্জ, জামালপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়েও বিপুল সংখ্যক মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। পাশাপাশি এসব জেলায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বগুড়ায় জলমগ্ন স্কুলঘরের ছবিটি স্টার মেইলের তোলা
বগুড়ায় জলমগ্ন স্কুলঘরের ছবিটি স্টার মেইলের তোলা

সতর্ক করেছিল তিন সংস্থা 

মধ্য আগস্টে দেশজুড়ে এই ভয়াবহ বন্যার বিষয়ে বেশ কয়েকবছর আগে থেকেই সতর্ক করে আসছিল তিনটি সংস্থা। তিন বছর আগে এক গবেষণায় জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্তঃসরকারি প্যানেল (আইপিসিসি) সতর্ক করে দিয়ে বলেছিল বর্ষা মৌসুমে গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা (জিবিএম) অংশে বৃষ্টির ধরনে অস্বাভাবিক পরিবর্তন আসবে। এতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আলাদা এক গবেষণায় দুই বছর আগে বিশ্বব্যাংক সতর্ক করে দিয়েছিল রাজধানীতে বৃষ্টিপাতের পরিমাণ অস্বাভাকিভাবে বাড়বে। আগামী দিনগুলোতে রাজধানীতে দিনে ২০০ থেকে ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের বিষয়ে সতর্ক করেছিল তারা।

আর বন্যা পূর্বাভাস ও সতর্ককরণ কেন্দ্র আগাম বৃষ্টিপাত আর পাহাড়ি ঢলের ধরণ দেখে মধ্য আগস্টে বন্যার বিষয়ে সতর্ক করে দিয়েছিল। দেশজুড়ে এই বন্যা এখন ওই সংস্থাগুলোর সতর্কতাকে বাস্তবে পরিণত করেছে।