(প্রিয়.কম) চলতি শিক্ষাবর্ষ থেকে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের ৫ নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

১২ সেপ্টেম্বর মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে ৫ নম্বর কেটে নেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। আগামী ৪ সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

১১ সেপ্টেম্বর সোমবার শুনানি শেষে আদেশের এ দিন ধার্য করেন আদালত। রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজে। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার।  

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের প্রাপ্ত নম্বর থেকে মেধা তালিকা তৈরির সময় পাঁচ নম্বর কেটে নেয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে গত ২৭ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করা হয়।

রিটে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের পাঁচ নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত মৌলিক অধিকারের পরিপন্থী দাবি করে তা বাতিলের জন্য আদালতের নির্দেশনা চাওয়া হয়। এতে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পরিচালক, মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে বিবাদী করা হয়। 

এর আগে গত ২০ আগস্ট গণমাধ্যমে মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৬ অক্টোবর মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রিয় সংবাদ/শিরিন