কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুশফিকুর রহিম। ছবি: প্রিয়.কম

‘ওরা হয়তো আমাদেরকে হালকাভাবে নিয়েছিলো’

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১৭
আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১৭

(প্রিয়.কম, চট্টগ্রাম থেকে) সংবাদ সম্মেলনে মুচকি হেসেছিলেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। কারণ, বাংলাদেশের কোচ থেকে শুরু করে সিনিয়র ক্রিকেটারদের মুখে ঘুরছিলো অস্ট্রেলিয়াকে ২-০ তে টেস্ট সিরিজ হারানোর কথা। এমন মন্তব্যে বিস্ময় প্রকাশ করেন স্মিথ, যদিও প্রথম ম্যাচ জেতে সেই বাংলাদেশই। চট্টগ্রাম টেস্টের আগে সে কথা মনে করিয়ে দিতেই অধিনায়ক মুশফিক জানালেন, হয়তো বাংলাদেশকে হালকাভাবে নিয়েছিলো অস্ট্রেলিয়া দল।

দ্বিতীয় টেস্টের আগে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলন শেষে প্রিয়.কম কে বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিক বলেন, জয়টা আমাদের জন্য অনেক বড় ব্যাপার। আমাদের পরিকল্পনাটা কাজে দিয়েছে। ওরা বড় দল, সে কারণেই  হয়তো এমন বিস্মিত হয়েছিলো। প্রথম টেস্টে হয়তো বা আমাদেরকে ওরা (অস্ট্রেলিয়া) হালকাভাবে নিয়েছিলো। কিন্তু আমরা আমাদের শক্তির জায়গাটা কাজে লাগাতে পেরেছি। এগুলো সবই আমাদেরকে দ্বিতীয় টেস্টে বাড়তি অনুপ্রেরণা দেবে। আমরা এগিয়ে থাকবো।

শরীরী ভাষার অংশ হিসেবে কি তাহলে অস্ট্রেলিয়াকে মানসিকভাবে তাতিয়ে দিতেই ২-০ তে সিরিজ জয়ের কথা বলে আসছিলো বাংলাদেশ? অন্তত মুশফিকের ভাষায়, পরিকল্পনা কাজে দিয়েছে; তারই ইঙ্গিত।

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্মিথ ২-০ তে সিরিজ জয়ের মন্তব্য প্রসঙ্গে বলেছিলেন, আমি ইতিমধ্যেই শুনেছি বাংলাদেশ ২-০ ব্যবধানে সিরিজ জিততে চায়আমার কাছে মনে হয় এটি আত্মবিশ্বাসী ঘোষণাতাদের এমন মন্তব্য আমাকে কিছুটা বিস্মিত করেছেতারা ১০০ টেস্টের মধ্যে মাত্র নয় ম্যাচে জয় পেয়েছে'

শেষপর্যন্ত নিজেদের আত্মবিশ্বাস থেকেই ম্যাচ জিতেছে বাংলাদেশ। চট্টগ্রামে মাঠে নামার আগে এগুলো পাথেয় হিসেবে যোগ হচ্ছে মুশফিকদের অনুপ্রেরণার ঝুলিতে। অন্যদিকে, টানা তিন বছর ধরে ম্যাচে আগে একাদশ ঘোষণা করা অস্ট্রেলিয়া চট্টগ্রাম টেস্টের আগে উল্টোপথে হাটলো। ম্যাচের আগের দিনও পাওয়া গেল না অস্ট্রেলিয়ার মূল একাদশ ঘোষণার খবর। মুশফিক অবশ্য এটাকে নৈতিক জয় হিসেবে দেখছেন।

সংবাদ সম্মেলনে রোববার চট্টগ্রামে এ প্রসঙ্গে তিনি বললেন, নৈতিক জয় তো অবশ্যইতারা হয়তো চাপে আছেআবার চাপে থাকলেই যে তারা হেরে যাবে, তা কিন্তু নয়আবার চাপ না থাকলেই যে ভালো করবে, সে রকমই নয় ব্যাপারটাতারা অনেক পেশাদার একটা দলতারা জানে তাদের কী করতে হবেতারা জেনে গেছে যে হোম কন্ডিশনে আমরা কতোটা ‘‘ডেঞ্জারাস’’

তিনি আরও বলেন, তারা নিশ্চয় বুঝতে পেরেছে যে, আমাদের বিপক্ষে কিছু করতে হলে প্ল্যান করেই করতে হবেতবে আমাদের এটা নিয়ে বসে থাকলে চলবে নাআমাদের কাজগুলো ঠিকঠাক করতে হবে প্রথম টেস্টে অনেক চাপের মুহূর্ত থেকে আমরা বেরিয়ে এসেছিযেমন ১০ রানে তিন উইকেট পড়ে যাওয়ার পরও আমরা সেখান থেকে ঘুরে দাঁড়িয়েছিদ্বিতীয় ইনিংসে স্মিথ-ওয়ার্নারের জুটিটাও আমরা ভাঙতে পেরেছিএই বিশ্বাসগুলো, কঠোর পরিশ্রমগুলোও কিন্তু আমাদের আত্মবিশ্বাসী করে তুলে

দুদল দ্বিতীয় ম্যাচে নিজেদের পরিকল্পনা  মাথায় রেখেই সোমবার মাঠে নামবে। পার্থক্য হলো, ফুরুফুরে মেজাজে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে টেস্টে সিরিজ হারানোর প্রত্যয় নিয়ে খেলতে নামবে মুশফিকবাহিনী। অন্যদিকে, চাপের মুখে সিরিজে ফিরতে মরিয়ে থাকবে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া।