কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ম্যাচের পর এক সঙ্গে মাশরাফি ও শুভাশিষের সেলফি। ছবি: সংগৃহীত

সেই শুভাশিষের পক্ষেই ব্যাট ধরলেন মাশরাফি (ভিডিও)

জুবায়ের আহমেদ তানিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৭, ২২:৪৭
আপডেট: ০৮ নভেম্বর ২০১৭, ২২:৪৭

(প্রিয়.কম) চিটাগং ভাইকিংস বনাম রংপুর রাইডার্সের ম্যাচ প্রায় শেষের দিকের ঘটনা। ১৬৭ রানের লক্ষ্যে ব্যাট করছে রংপুর। স্ট্রাইকে মাশরাফি বিন মুর্তজা, বোলিংয়ে শুভাশিষ রায়। ডানহাতি এই পেসার ছুড়লেন দারুণ এক ইয়র্কার। মাশরাফি ঠেকালেন, বল কুড়িয়ে সেটা তার দিকে ছুঁড়ে মারতে চাইলেন শুভাশিষ। হাত দিয়ে ইশারা করে রংপুর অধিনায়ক তাকে বোলিং মার্কে ফিরে যেতে বললেন। ব্যস! তেড়েফুঁড়ে মাশরাফির দিকে ছুটে গেলেন তিনি।

এই অবস্থা দেখে সতীর্থরা ছুটে যান শুভাশিষকে থামাতে। পরে তানবীর হায়দারের হস্তক্ষেপে বোলিং মার্কে ফিরে যান তিনি। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে এই প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘ওটা সিরিয়াস কিছু নয়। সিরিয়াস সময়ে এ রকম কিছু হয়, হতে পারে। এটা সে রকম কিছু নয়।’ মাশরাফির কাছে সিরিয়াস কিছু না হলেও এই ঘটনা বেশ সিরিয়াসলি নিয়েছেন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে শুভাশিষের তুমুল সমালোচনা।

এই সমালোচনা থামাতে এগিয়ে এসেছেন মাশরাফি নিজেই। ব্যাট ধরলেন তার জাতীয় দলের সতীর্থ শুভাশিষের পক্ষেই। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে এক লাইভ ভিডিওতে মাশরাফি কথা বলেছেন এই বিষয় নিয়ে। প্রিয়.কমের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

'সসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। অবশ্যই প্রথমে ধন্যবাদ জানাই চিটাগাং ভাইকিংসকে। আমাদের সাথে খুব ভালো ক্রিকেট খেলে তারা জিতেছে। ব্যাট-বল উভয় দিকেই। তারা ওভারল অসাধারণ ক্রিকেট খেলেছে, আমরাও ম্যাচের কিছু অংশে ভালো খেলেছি, কিন্তু তারা আমাদের চেয়েও ভাল খেলে প্রাপ্য জয় তুলে নিয়েছে। যেজন্য আসলে ভিডিওটা করা, সেটা আমার কাছে মনে হচ্ছে যে বেশি বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। এটা এজন্য মনে হচ্ছে যে, অবশ্যই মানুষের কাছ থেকে অনেক ভালোবাসা পেয়েছি, মানুষের কাছ থেকে অনেক বেশি কিছু পেয়েছি। একই সময়ে আমি মনে করি, শুভাশিষও বাংলাদেশ জাতীয় দলের একজন খেলোয়াড়, তারও ভালোবাসা প্রাপ্য। মাঠে যেটা হয়েছে সেটা আমি প্রেস কনফারেন্সেও বলে এসেছি, আমি দুঃখিত! সিনিয়র খেলোয়াড় হিসেবে আমার ওভারে রিয়্যাক্ট করা ঠিক হয়নি। কারণ স্টার্টিংটা বলতেই পারেন আমার থেকে হয়েছে। কারণ সে হয়তো বলটা ধরে থ্রো করতে চেয়েছিলো, কিন্তু আমি যদি ওভারে প্রতিক্রিয়া না দেখাতাম সে হয়তো আবার চলে যেতো। তাই আমার জায়গা থেকে আমি সরি বলেছি। আশা করি আপনারা ব্যাপারটা বুঝতে পারছেন, বুঝতে পেরেছেন। তাই মাঠের জিনিসটা মাঠের মধ্যেই রাখাই ভালো আমার মতে। একই সাথে সে একজন খুবই সম্ভাবনাময় ফাস্ট বোলার। এমন না যে সে কোথাও থেকে হুট করে এসে খেলছে, সেও অনেক লড়াই করে, যুদ্ধ করে বাংলাদেশের জন্য খেলছে, এই কাজটা আমিও করছি খেলার জন্যে। একজন সাধারণ মানুষ হিসেবেও যদি বলি, আমি যতটুকু সম্মান পাই, তারও ততটুকু সম্মান প্রাপ্য। আর আজকে যে ঘটনাটা ঘটেছে, এমন অনেক ঘটনাই মাঠে ঘটে থাকে। এসব ঘটনা সাধারণত আমরা স্বাভাবিক ভাবেই নিয়ে থাকি, কেনো আজকে পারছিনা তা জানিনা। আমি যে কারণে শুভাশিষের কাছে ক্ষমা চাচ্ছি, অবশ্যই ও আমার ছোট ভাই। আমার ওইসময় ওভাবে বলা ঠিক হয়নি। ঘটনাটা শুরু করা ঠিক হয়নি, কারণ খেলার অই মুহুর্তে অবস্থাটাই অমন ছিলো। আশা করি আপনারা সবাই বুঝতে পারছেন আমি কি বুঝাচ্ছি। আপনাদের কাছে একটাই অনুরোধ, প্লিজ এটা নিয়ে আর বাড়াবাড়ি করবেন না। আমিও বাংলাদেশ দলে খেলছি, শুভাশিষও খেলছে, আরো দশজনও খেলছে। আপনাদের কাছে অনুরোধ ঘটনাটা আর বাড়তে দিয়েন না। তাহলে হয়তো শুভাশিষ এবং আমার জন্য ব্যাপারটা ভালো হবে না। আবারো চিটাগাং ভাইকিংসকে অভিনন্দন। শুভাশিষকে তার অসাধারণ বোলিংইয়ের জন্য অভিনন্দন। এবং একজনের কথা না বললেই হয়। বিয়ের পর তাসকিন যেভাবে আজকে বোলিং করলো, অসাধারণ ছিলো। তাকেও অভিনন্দন।'

এর কিছুক্ষন পর নিজের ফেসবুক আইডি থেকে লাইভে এসেছিলেন শুভাশিষও। সেখানে ছিলেন সতীর্থ তাসকিন আহমেদ ও এনামুল হক বিজয়। এখানেও কথা বলেন মাশরাফি। জানান, তাদের মধ্যে সব কিছু ঠিক আছে। সমর্থকদেরকেও ঠিক থাকার অনুরোধ জানান তিনি। এরপর একসঙ্গে সেলফিও তোলেন মাশরাফি-শুভাশিষ। যেন মাঠের বাইরেও মাশরাফি আগলে রাখলেন শুভাশিষকে। 

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ