কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গবেষণায় থাকা ১৬০ জন নারীর সবাই শক্তিশালী, পেশীবহুল শরীরটিকে বেশী পছন্দ করেন। মডেল: ঋত্বিক, ছবি: নূর

গবেষণা: কেমন পুরুষ দেহ পছন্দ করেন নারীরা?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৭, ২৩:৫৯
আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭, ২৩:৫৯

(প্রিয়.কম) বাস্তব জীবনে আপনি নিজের পুরুষ বা নারী সঙ্গীটির সাথে যতই ভালো সম্পর্ক রাখুন না কেন, পুরুষের বা নারীর আদর্শ শরীর নিয়ে একটি ধারণা কিন্তু আপনার মাথায় আছেই। এটা অস্বীকার করা যায় না। আপনি নারী হলে আপনার কল্পনার এই পুরুষটির থাকবে সুগঠিত দেহ এবং শরীর পেঁচিয়ে থাকা পেশী। মূলত যে পুরুষের শরীর দেখে তাকে শক্তিশালী মনে হবে, তার প্রতিই নারীদের আকর্ষণ থাকে তীব্র, জানা যায় এক নতুন গবেষণা থেকে। 

শারীরিকভাবে শক্তিশালী হওয়াটা পুরুষের আকর্ষণ কতটা বাড়িয়ে তোলে, সেটা দেখার জন্যই কুইন্সল্যান্ডের গ্রিফিথ ইউনিভার্সিটির এই গবেষণা।  পুরুষের শুধু ঊর্ধ্বাঙ্গের (মাথা ছাড়া) ছবি দেখানো হয় নারীদেরকে। তাদের কতটা আকর্ষণীয় বা শক্তিশালী মনে হচ্ছে এর ওপর ভিত্তি করে রেটিং করতে বলা হয় তাদেরকে। এই ছবিগুলো নেওয়া হয় এমন কিছু মানুষের যাদের কেউ কেউ সপ্তাহে ৩-৫ বার ব্যায়াম করতেন, আবার কেউ কেউ ছিলেন সাধারণ শিক্ষার্থী। সবারই শারীরিক শক্তি পরিমাপ করা হয়। 

গবেষণায় দেখা যায়, এই গবেষণায় থাকা ১৬০ জন নারীর সবাই শক্তিশালী, পেশীবহুল শরীরটিকে বেশী পছন্দ করেছেন। এক জন নারীও ছিলেন না যে কিনা পেশীবিহীন শরীরটিকে পছন্দ করেন। 

দেখা যায়, যে শরীরটিকে দেখে বেশী শক্তিশালী মনে হয়, নারীরা সেটাকেই সবচাইতে আকর্ষণীয় হিসেবে ধরে নেয়। আরো কিছু গবেষণা শেষে দেখা যায়, নারীরা উচ্চতায় লম্বা এবং স্বাস্থ্যবান কিন্তু মোটা নয়, এমন পুরুষ পছন্দ করেন। 

প্রসিডিংস অফ রয়াল সোসাইটি বি এর সম্মেলনে প্রকাশিত এই গবেষণায় অতীতের কিছু গবেষণার তথ্যও নিয়ে আসা হয়। অতীতের এসব গবেষণায় মূলত লাইন ড্রইং ব্যবহার করা হয়েছিল, জীবন্ত পুরুষের আলোকচিত্র নয়। 

আপনি যদি এমন পেশীবহুল পুরুষ না হন, তাহলেও আপনার চিন্তিত হবার কিছু নেই। শুধু শরীর দেখে তো আর কেউ জীবনসঙ্গী নির্বাচন করেন না! আর এই গবেষণাটি করাও হয়েছিল কম মানুষের ওপরে। আপনাকে যদি শক্তপোক্ত দেখায়, সেটাকেও আকর্ষণীয় ধরে নেন অনেক নারী। 

সূত্র: IFLScience

প্রিয় লাইফ/ আর বি