কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাহেলা জয়াবর্ধনে। ছবি: প্রিয়.কম

গুজবে ক্ষুব্ধ জয়াবর্ধনে

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০১৭, ২১:৩৫
আপডেট: ০৫ জুলাই ২০১৭, ২১:৩৫

(প্রিয়.কম) ‘শ্রীলঙ্কার কোচ হতে আগ্রহী মাহেলা জয়াবর্ধনে’; এমন তথ্য জানিয়েছে স্বয়ং দেশটির সংবাদমাধ্যম। কিন্তু জয়াবর্ধনে নিজেই জানতেন না এই খবর। জানার পর খানিকটা ক্ষেপেই গেলেন। পরামর্শ দিলেন এসব গুজবে কান না দিতে।

বুধবার বাংলাদেশে এসেছেন এই শ্রীলঙ্কান কিংবদন্তি। নভেম্বরে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খুলনা টাইটান্সের নতুন কোচ তিনি। ফ্র্যাঞ্চাইজিটি তাকে পরিচয় করিয়ে দেওয়ার অনুষ্ঠানে শ্রীলঙ্কার কোচিংয়ের ব্যাপারটি উঠে আসে।

শ্রীলঙ্কার কোচ হচ্ছেন কিংবা কোচ হতে আগ্রহী; এমন সংবাদ প্রকাশ করেছে শ্রীলঙ্কার একটি সংবাদমাধ্যম। সে নিয়ে প্রশ্ন তুলতেই, স্পষ্টভাবে ‘মিথ্যা’ বলে উড়িয়ে দিলেন জয়াবর্ধনে।

তিনি বলেন, ‘এই খবর একেবারেই মিথ্যা। আমি এ ধরণের ‘‘গসিপ সাইট’’ না পড়ার জন্য সবাইকে উৎসাহী করি। এসবের উত্তর দিতে চাই না। আমাকে কেউ শ্রীলঙ্কার কোচ হওয়ার জন্য ইঙ্গিত দেয়নি, তাছাড়া আমি কোচিংকে ফুলটাইম চাকরি হিসেবেও দেখছি না।’

জয়াবর্ধনে না চাইলেও আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর থেকেই কোচের ভূমিকায় সবগুলো দেশের আগ্রহের কেন্দ্রে থেকেছেন তিনি। অবসর নেওয়ার পরপরই কাজ করেছেন ইংল্যান্ড জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হিসেবে। সবচেয়ে বড় সাফল্য ছিলো সর্বশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সকে শিরোপা জেতানো। বিপিএলের গেল আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে শুধু ক্রিকেটারই ছিলেন না, কাজ করেছেন পরামর্শক হিসেবেও। এবার ফুলটাইম কোচের দায়িত্বে। তকে ঢাকার হয়ে নয়, খুলনার।

এতোকিছুর পরও কোচিংয়ের কাজটাকে নিজের নতুন পেশা হিসেবে নিতে চান না তিনি। ‘মৌসুমী কোচ’ হিসেবে কাজ করার মূল উদ্দেশ্য, ব্যক্তিগত চ্যালেঞ্জ ও নতুন প্রজন্মকে আরও ভালো অবস্থানে নেওয়া।

জয়াবর্ধনের ভাষায়, ‘আমি কোচিংটাকে কখনই পেশা হিসেবে দেখি না। এটা একটা ব্যক্তিগত চ্যালেঞ্জ। আমি ক্রিকেট থেকে যা পেয়েছি, সেটাকে ফিরিয়ে দেওয়ার একটা ক্ষুদ্র প্রচেষ্টা। ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা অথবা ভারত, আমি তরুণ প্রজন্মকে নিয়ে কাজ করতে চাই। তাদেরকে আমার অর্জন থেকে কিছু দিতে চাই।’

শ্রীলঙ্কা জাতীয় দল থেকে অবসরের পর থেকে ঘরোয়া ক্রিকেট খেলেছেন তিনি। সেটাও শেষের পথে। এখন কোচিংয়েই মনোযোগ দিচ্ছেন তিনি। ঘরোয়া ক্রিকেটেও যে তার বিদায় ঘটেছে, সেটাও জানালেন বাংলাদেশে বসে।

বললেন, ‘প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলার আর সুযোগ দেখছি না আমি। আমি হয়তো প্রদর্শনীমূলক টুর্নামেন্টগুলোতে খেলবো, যেমন অল-স্টার সিরিজ যা কিনা অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের নিয়ে অনুষ্ঠিত হয়। আমি মোটামুটি নিশ্চিত যে আমার সব ধরণের ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়েছে।’

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ