কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: The Daily Mail

মানুষ নাকি রোবট! (দেখুন ভিডিওতে)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ২২:৪২
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ২২:৪২

(প্রিয়.কম) মানুষ এবং যন্ত্রের মাঝে পার্থক্যটাকে আরো সূক্ষ্ম করে আনে- এতটাই বাস্তব চেহারার এক রোবট দেখা গেছে টোকিওর এক গেমিং কনফারেন্সে। এই রোবটের ভিডিওটি সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। কেউই নিশ্চিত করে বলতে পারছেন না সে কি আসলেই রোবট, নাকি নারী। অনেকে ইতোমধ্যেই এর প্রেমেও পড়ে গেছেন।

রোবটকে মানুষের কত করে তোলার চেষ্টা অনেক পুরনো। ঘরের কাজ করার রোবট এখন উন্নত দেশগুলোতে আছেই। মানুষের চেহারার আদলেও রোবট তৈরির চেষ্টা কম নয়। তবে তাদেরকে দেখে সাধারণত বোঝা যায়, তারা ঠিক মানুষ নয়। হয়তো অভিব্যক্তি কাঠখোট্টা। হয়তো চলাফেরায় যান্ত্রিক ভাব। কিন্তু টোকিও গেম শো'র এক অ্যান্ড্রয়েড সবার চোখে ধাঁধাঁ লাগিয়েছে। এক নজর দেখে তাকে হুবহু মানুষ মনে হয়।

একটি প্লেস্টেশন ৪ গেমের প্রচারণার জন্য এই রোবট আনা হয়েছিল জাপানিজ গেমস কনভেনশনে। শুধু জাপানিজ নয়, বেশকিছু আন্তর্জাতিক গেমসেরও প্রদর্শনী হয় এখানে। গত ২১ বছর ধরে বার্ষিক এই কনভেনশনের আয়োজন হয়ে আসছে। এখানে আড়াই লাখেরও বেশি গেমার সম্মিলিত হন। তাদের মাঝে উৎসাহের সৃষ্টি করে এই ‘অ্যান্ড্রয়েড’। শুধুই প্রচারণার জন্য আনা হয় এই রোবট, তার আর কোনো কার্যকারিতা নেই। ‘ডেট্রয়েট: বিকাম হিউম্যান’ গেমটির স্টলে রাখা হয় এমনই আরো কিছু রোবট।

দর্শনার্থীদের বিভ্রান্ত হবার যথেষ্ট কারণ ছিল। ভিডিওতে স্পষ্ট ফুটে ওঠে এই রোবটের একদম মানুষের আদলে গড়া মুখের ছাঁচ এবং শরীরের অঙ্গভঙ্গী। ভিডিওতে তাকে হাসতে এবং হাত নাড়তে দেখা যায়, অবিকল মানুষের মতই।   

গেমটির স্টোরিলাইন অনুযায়ী, এসব রোবটের নাম হলো AP700 এবং তারা সবচাইতে নির্ভরযোগ্য অ্যান্ড্রয়েড। ২০১৮ সালে প্রকাশিত হবার কথা এই গেম।

ভিডিওতে আপনিও দেখে নিতে পারেন এই রোবটটি। কী মনে হয় আপনার? মানুষ নাকি আসলেই রোবট?

সুত্র: The Daily Mail

প্রিয় লাইফ/ রুমানা বৈশাখী