কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানিকগঞ্জে ভাস্কর্য অদম্য ৭১। ছবি- প্রিয়

গর্বের স্মৃতিতে উজ্জ্বল ভাস্কর্য ‘অদম্য ৭১’

আফসানা সুমী
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৮, ২২:৫২
আপডেট: ১৮ জানুয়ারি ২০১৮, ২২:৫২

(প্রিয়.কম) সারা দেশে মুক্তিযুদ্ধের অসংখ্য স্মারক ভাস্কর্য ছড়িয়ে আছে। কোথাও কোথাও ভাস্কর্যগুলোর যথাযথ যত্ন নেওয়া হয়, আর কোথাও চূড়ান্ত অবহেলায় ম্লান হয়ে যায় এর সৌন্দর্য। ব্যানার, বিজ্ঞাপনে আর দেখা যায় না গর্বের প্রতীক এই অনন্য সৃষ্টিগুলোকে। অথচ এদের কোনোটির সৃষ্টিই নেহায়েত সখের বসে নির্মিত হয়নি। প্রতিটি ভাস্কর্যের পেছনে রয়েছে ইতিহাস, সেই জায়গাটির গল্প। প্রিয়.কমের পক্ষ থেকে প্রিয় মুক্তি পিন তুলে আনছে এমনই অসংখ্য গল্প, অবহেলায় যা হারিয়ে যেতে বসেছে।

মানিকগঞ্জের বাসস্ট্যান্ড। শহরের ব্যস্ত একটি এলাকা। এই বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে আছে অনন্য একটি ভাস্কর্য। নাম তার ‘অদম্য ৭১’। ভাস্কর্যটিকে নিয়ে তেমন কোনো লেখালেখি হয়নি, ছবিও খুঁজে পাওয়া দুষ্কর। আবার সেখানে গিয়ে এক নজর দেখবেন সে উপায়টিও নেই বলতে গেলে, কারণ অসংখ্য ব্যানার ব্যানারে ঢেকে আছে ভাস্কর্যটি। 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ও মানিকগঞ্জ জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ২০১৫ সালে নির্মিত হয় ‘অদম্য ৭১’। ১৯৭১ সালে সারা দেশ যখন স্বাধীনতার জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে তখন সেই যোদ্ধাদের দলে পিছিয়ে ছিল না মানিকগঞ্জের সন্তানরাও। প্রাণপণে দেশের জন্য লড়াই করেছেন তারা। ছিনিয়ে এনেছেন বিজয়। বিনিময়ে প্রাণ দিয়েছেন ৫০ জন তরুণ। যুদ্ধের এই ইতিহাসকে ধরে রাখতে ‘অদম্য ৭১’ এর নির্মাণ। মানিকগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্ন আর শ্রমের বাস্তবায়ন ছিল এটি। 

তিন জন পুরুষ এবং এক নারী মুক্তিযোদ্ধার প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে এই ভাস্কর্যটিতে। এদের একজনের হাতে আছে বোমা, আরেকজনের হাতে রাইফেল, একজনের হাতে বাংলাদেশের পতাকা, আরেকজনের কাঁধে ফার্স্ট এইড বক্স। লড়াইয়ের জন্য প্রস্তুত প্রত্যেকে। সবার চোখে-মুখে দৃপ্ত ভঙ্গিমা। এদের দিকে তাকিয়ে যেন যুদ্ধের সময়টাকে চোখের সামনে অনুভব করা যায়। ভাস্কর্যটির নকশা করেছেন শিল্পী শাওন সগীর। ভাস্কর্যের নিচে মুক্তিযুদ্ধে শহীদ হওয়া মানিকগঞ্জের ৫০ জন বীর মুক্তিযোদ্ধার নামের তালিকা রয়েছে। 

বিশ্বের দরবারে একটি সময়ের প্রতিনিধিত্ব করে একটি ভাস্কর্য। কখনো কখনো সেটি তুলে ধরে দেশটির শিল্পবোধ। আমাদের দেশের ভাস্কর্যগুলো একের পর এক সংগ্রামের প্রতিচ্ছবি, সেসব সংগ্রামের হাত ধরেই আজকের এই বাংলাদেশ। শুধু তরুণ প্রজন্ম নয় আজকের ভাস্কর্য অনাদিকাল কথা বলবে, প্রজন্মের পর প্রজন্মকে জানাবে দেশের কথা, মুক্তিযুদ্ধের কথা। ‘অদম্য ৭১’ বলবে অদম্য বাংলার জনতার কথা। এভাবেই বেঁচে থাকবে ইতিহাস।

‘অদম্য ৭১’ এর অবস্থান- মানিকগঞ্জ শহরের বাস স্ট্যান্ড এলাকায়।

প্রিয় ট্রাভেল/জিনিয়া

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে - https://www.priyo.com/post