কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লালমনিরহাটের বন্যা দুর্গতদের চিকিৎসাসেবা প্রদান করছেন সেনাবাহিনী ও বিজিবি। ছবি: প্রিয়.কম

লালমনিরহাটে বন্যা পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী ও বিজিবি

আসাদুজ্জামান সাজু
কন্ট্রিবিউটর, লালমনিরহাট
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৭, ০৯:৪৪
আপডেট: ১৮ আগস্ট ২০১৭, ০৯:৪৪

(প্রিয়.কম) লালমনিরহাটের বন্যার্ত লোকজনদের সহযোগিতা করতে এগিয়ে এসেছেন বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। তিস্তা, ধরলা, সানিয়াজানসহ সকল নদ-নদীর পানি এখন বিপদ সীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার ৫টি উপজেলার ২টি পৌরসভার ও ৩৫টি ইউনিয়নের বন্যা পরিস্থিতির অনেকটা উন্নতি হলেও বন্যা কবলিত এলাকার লোকজন চরম ভোগান্তিতে রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, চলতি বন্যায় লালমনিরহাটে এক লক্ষ দুই হাজার সাতশ’ ৫০টি পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলার ৯৭টি আশ্রয় কেন্দ্রে প্রায় নয় হাজার মানুষ রয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পাশাপাশি ১৬ আগস্ট বুধবার থেকে বাংলাদেশ সেনাবাহিনীর তিনটি টিম কাজ শুরু করেছে। লালমনিরহাট সদর, আদিতমারী ও হাতীবান্ধা উপজেলায় বন্যার্তদের পাশে দাঁড়াতে ১৫ আগস্ট মঙ্গলবার থেকে অবস্থান নিয়েছেন সেনা সদস্যরা।

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক শফিউল আরিফ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে। বন্যা কবলিত লোকজনের মধ্যে পানিবাহিত ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। রাস্তা ও বাঁধের ওপর এবং আশ্রয়কেন্দ্রের লোকজন সবচেয়ে বেশি সমস্যায় ভুগছেন। লোকজনের মধ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে।

 

লালমনিরহাটে বন্যা কবলিত এলাকা পরিদর্শনে জেলা প্রশাসক। লালমনিরহাটে বন্যা কবলিত এলাকা পরিদর্শনে জেলা প্রশাসক। ছবি: প্রিয়.কম

তবে লালমনিরহাটের বন্যা কবলিত এলাকাগুলোতে বিজিবি, স্থানীয় প্রশাসন, জন প্রতিনিধি ও আরডিআরএস বাংলাদেশ ক্ষতিগ্রস্ত লোকজনের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। জেলার প্রায় সাড়ে চার লাখ বন্যা দুর্গত লোকজনের ত্রাণ চাহিদা মেটাতে আরও ত্রাণ প্রয়োজন। লালমনিরহাট সদর ও হাতীবান্ধা উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বাংলাদেশ সেনা বাহিনীর লে. তানজিম হাসান রাহাত বলেন, ‘বন্যা পরিস্থিতি মোকাবেলায় লালমনিরহাটের আদিতমারী ও হাতীবান্ধায় সেনা বাহিনীর অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। আমরা বন্যার্ত লোকজনের সব প্রকার সহায়তা দিতে প্রস্তুত রয়েছি।’

লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল গোলাম মোর্শেদ জানিয়েছেন, বিজিবি চিকিৎসাসেবা ও বিনামূল্যে ওষুধ বিতরণ করেছে।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বলেন, জেলায় ক্ষয়ক্ষতি নিরুপণের জন্য মৎস্য, কৃষি, রেলওয়ে, এলজিইডি, পানি উন্নয়ন বোর্ড, প্রাণি সম্পদ, শিক্ষা অফিস, জনস্বাস্থ্য প্রকৌশল, সড়ক ও জনপথ বিভাগসহ অন্যান্য দফতরের কর্মকর্তা মাঠ পর্যায়ে কাজ শুরু করেছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মোতাহার হোসেন বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন।

প্রিয় সংবাদ/শিরিন