কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘর-বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাচ্ছেন কুড়িগ্রামের বন্যা কবলিত এলাকার মানুষ। ছবি: প্রিয়.কম

কুড়িগ্রামে বন্যায় ৮ জনের মৃত্যু, পৌঁছেনি ত্রাণ (ভিডিও)

ফয়সাল শামীম
কন্ট্রিবিউটর, কুুড়িগ্রাম
প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৭, ১৪:০১
আপডেট: ১৬ আগস্ট ২০১৭, ১৪:০১

(প্রিয়.কম) কুড়িগ্রামে বন্যায় গত তিন দিনে পানিতে ডুবে এবং সাপের কামড়ে ৮ জনের মৃত্যু হয়েছে। দুজন নিখোঁজ রয়েছেন। সরকারি বে-সরকারিভাবে সামান্য ত্রাণ তৎপরতা শুরু হলেও দুর্গম এলাকাগুলোতে তা পৌঁছাতে পারছে না। ফলে ত্রাণ না পাওয়ার অভিযোগ বন্যা দুর্গত এলাকার বেশিরভাগ মানুষের।  

কুড়িগ্রামের নদ-নদীর পানি সামান্য হ্রাস পেলেও চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৮০ সেন্টিমিটার ও সেতু পয়েন্টে ধরলার পানি বিপদৎসীমার ৭৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অপরিবর্তিত রয়েছে। পানিবন্দা হয়ে পড়েছে নয় উপজেলার ৬০ ইউনিয়নের ৪ লাখ মানুষ।

ঘর-বাড়ি ছেড়ে বানভাসীরা গবাদি পশুসহ আশ্রয় নিয়েছে পাকা সড়ক, উচু বাঁধ ও শিক্ষা প্রতিষ্ঠানে। বন্যা দুর্গত এলাকায় খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দেওয়ায় দুর্ভোগ বেড়েই চলেছে বানভাসীদের। কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়ক তলিয়ে চারটি পয়েন্টে ধসে যাওয়ায় বন্ধ রয়েছে সোনাহাট স্থল বন্দরসহ নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলার যোগাযোগ ব্যবস্থা।

বন্ধ করে দেওয়া হয়েছে সাড়ে ৫ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠন। তলিয়ে গেছে ৫০ হাজার হেক্টর জমির রোপা আমন ক্ষেত। এ পর্যন্ত বন্যা দুর্গতদের সাড়ে ১৭ লাখ ৫ হাজার টাকা, ৬শ ৫১ মেট্রিক টন চাল ও ২ হাজার শুকনো খাবার প্যাকেট বরাদ্দ দেওয়া হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

ভিডিও:

প্রিয় সংবাদ/কামরুল